বাংলাদেশ, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ভারত সফরের চতুর্থ দিনে “আজমীর শরিফ যিয়ারত ও রাজস্হানে বেড়ানো” : শওনীল হোসাইন

  প্রকাশ : ২০২০-০২-০১ ১৮:২২:৪০  

পরিস্হিতি২৪ডটকম : ভারত সফরের চতুর্থ দিন(২৬/১২/২০১৯) বিকানের হাবেলি আবাসিক হোটেল হিসেবে খুব চমৎকার। পরিষ্কার পরিচ্ছন্নতা, আপ্যায়ন ও ভাড়ার দিকটা চিন্তা করলে বেশ। সকালের নাস্তা সেরে বেলা ১০ টার দিকে রওয়ানা হলাম আজমীর শরিফ যিয়ারতের উদ্দেশ্যে।আমি আমার ছেলে আর ছেলের মা। আজ সকাল থেকে শীতের তিব্রতা কিছুটা কম। জয়পুরের আবহাওয়া দিল্লীর চাইতে ভাল ।আজমীর শরিফে জিয়ারত করতে গিয়ে একটা বিষয় খুব বুঝতে পারলাম উপ মহাদেশ থেকে যে পরিমান পূণ্যার্থী এখানে আসেন তাদের জন্য নিরাপত্তার বিষয়টি এখানে একেবারেই নগন্য।

যারা খাদেমের পূর্ব পরিচিত বা তাঁদের সাথে যোগাযোগ করে ওখানে যায় তাদেরকে ওনারাই গাইড করেন আর আম পূন্যার্থীদের একটু বিরম্বনায় পড়তে হয়। সেখানে দোকানদার, যারা চাদর, ফুলের ঢালা সহ এই রকমের দ্রব্যাদি বিক্রয় করেন তাদের একটা বেশ দৈরাত্ব আছে। মামাজার বা দরগাহর ভিতরে প্রবেশ করার সময় ভীরের মধ্যে আপনার মোবাইল – মানিব্যাগ সহ মুল্যবান জিনিস খোয়া যাবে যদি আপনি অসেচেতন হন।
আপনি যে চাদরটা একটু আগে কিনে মাজারে দান করলেন একটু খেয়াল করলে দেখবেন আপনার কেনা চাদরটা আপনি জড়ানোর সাথে সাথে আরেকজন তুলে নিচ্ছে আর আবার ভাজ করে দোকানে পাচার করছে। সেই যাই হোক যে যার মনষ্কামনা নিয়ে যায়।


আমি আর আমার ছেলে ওর মাকে নিয়ে সোজা ভিতরে প্রবেশ করতে শুরু করলাম। একজন আহমদাবাদের ভাই আমাদেরকে সাহায্য করলেন। জুতা রাখার স্থান দেখিয়ে দিলেন আর পরামর্শ দিলেন “যদি চাদর না ছড়ান আর ফুলের ডালা না দেন তবে ভিতরে ডুকতে( একেবারে কবরের নিকট) গিয়ে সময় নষ্ট করবেন না। আপনারা ২য় গেট দিয়ে গিয়ে গ্রীলের বাইর থেকে জিয়ারত করতে পারেন”।
উনি সাথে করে নিয়ে গেলেন, পথ দেখিয়ে দিলেন। উনিও পরিবার নিয়ে এসছেন। প্রতি বছর উনি একবার আসেন যখন সময় পান। আমরা বেশ স্বাচ্ছন্দে জিয়ারত করে মাজার থেকে বের হয়ে গেলাম মান সাগর দেখতে।
(Man Sagar Lake is an artificial lake, situated in Jaipur, the capital of the state of Rajasthan in India. It is named after Raja Man Singh, the then ruler of Amer, who constructed it in c. 1610 by damming the Dravyavati river. The Jal Mahal is situated in the middle of the lake. (Collected)


মানসাগরের প্রাকৃতিক দৃশ্য ও স্বচ্ছ জলের সৌন্দর্য উপভোগ করে রওয়ানা হলাম পুষ্কারের উদ্দেশ্যে।
পুষ্কারে উটের পিঠে ছড়ে বেড়ান, রাজস্থানী পোষাকে নিজেদেরকে সাজানো সহ মরু ভূমির মজা নিতেই যাত্রা।
(Pushkar is a town bordering the Thar Desert, in the northeastern Indian Azmir district , state of Rajasthan. It’s set on Pushkar Lake, a sacred Hindu site with 52 ghats (stone staircases) where pilgrims bathe. The town has hundreds of temples, including 14th-century Jagatpita Brahma Mandir, dedicated to the god of creation, which has a distinctive red spire and walls inlaid with pilgrims’ silver coins.- (collected)


পুষ্কারের মনোরম পরিবেশ, উট সোয়ারী, বানজারানের গান ও রাজস্থানী পোষাকের মডেলিং করে আবার জয়পুরের উদ্দেশ্যে যাত্রা করলাম।
লেখক : শওনীল হোসাইন
চলবে…



ফেইসবুকে আমরা