বাংলাদেশ, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বীর চট্টলার একজন কিংবদন্তি মহাপুরুষ মিয়া আবু মোহাম্মদ ফারুকী : সাফাত বিন ছানাউল্লাহ

  প্রকাশ : ২০১৯-০১-৩১ ১৬:৪৪:৩৭  

পরিস্হিতি২৪ডটকম : ইতিহাসে এমন কিছু ব্যক্তিত্বের আবির্ভাব হয় যারা এই পৃথিবীতে নিজ কর্মে গুণান্বিত হয়ে স্বরনীয় বরণীয় হয়ে থাকেন। শারীরিক ভাবে চিরকাল ওরা পৃথিবীতে না থাকলেও তাদের বিশাল কর্মময় স্বৃতিগুলো রয়ে যায় আজীবন ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে। খ্যাতিমানদের যুগে যুগে মানুষ স্বরণ করেন, রেখে যাওয়া কর্মগুলো থেকেই নব প্রজন্ম আগামীর চলার পথে সুন্দর জীবন গঠনের উৎসাহ খুঁজে।
তেমনি একজন কালজয়ী মহাপুরুষ চট্টগ্রাম তথা সারা বাংলাদেশের সৎ ও ত্যাগী রাজনীতিবিদ হিসেবে খ্যাত, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংঘটক, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোদ্ধা, অবিভক্ত চট্টগ্রাম জেলা আওয়ামীলীগের সাবেক প্রচার ও দপ্তর সম্পাদক মরহুম মিঞা আবু মোহাম্মদ ফারুকী।আমি নিজেকে নিয়ে গর্বিত তিনি আমার প্রিয় নানাভাই। আজ তিনি পৃথিবীতে নেই! সৃষ্টিকর্তার ডাকে তিনি পরপারের বাসিন্দা হয়েছেন ২০১৬ সালের ১ জুলাই।১৯৩৩ সালের ৮ ফেব্রুয়ারি তিনি ইতিহাসখ্যাত ব্যক্তিত্বদের চারণভূমি বীর প্রসবিনী পটিয়ার ফারুকী পাড়াতে জন্মগ্রহণ করেন। পিতা বিশিষ্ট শিক্ষাবিদ ও ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম স্বাধীনতা সংগ্রামী মাওলানা খলিলুর রহমান ফারুকী। তিনি ছিলেন চট্টল গৌরব, উপমহাদেশ খ্যাত রাজনীতিবিদ, সাংবাদিকতার পথিকৃৎ, গ্রন্থ প্রণেতা ও ইসলামী চিন্তাবিদ মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদীর ঘনিষ্ঠ সহকর্মী।  ছোটবেলায় পিতার হাত ধরে মিঞা ফারুকী বিভিন্ন সভা-সমাবেশে যেতেন এবং খ্যাতিমান ব্যক্তিত্বদের বক্তব্য খুব কাছ থেকে শোনার সুযোগ হয়েছে। মূলত পিতার অনুপ্রেরণায় তাঁর রাজনীতির মাটে আগমন।
মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ ছাড়িয়ে তিনি ছিলেন নামকরা লেখক কলামিস্ট ও সাহিত্যিক। চট্টগ্রামের স্থানীয় পত্র-পত্রিকা ও ম্যাগাজিন ছাড়াও তিনি লিখতেন দেশের নামকরা পত্রিকা ও ম্যাগাজিনগুলোতে। দেশের যেকোনো সংকট, নষ্ট রাজনীতি, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন নান্দনিক সৌন্দর্য ওনার লেখায় ফুটে উটতো অত্যন্ত নিপুণভাবে।  বিশ্ব রাজনীতি ও আন্তর্যাতিক যেকোনো পরিস্থিতি নিয়েও তিনি সাহসিকতার সাথে কলমযুদ্ধ চালিয়ে যেতেন।”যাহা বলিব সত্য বলিব, সত্য বলিয়া মিথ্যা বলিবনা” এই কথাটি পবিত্র আদালতের এজলাশে দাড়িয়ে বাদী এবং বিবাদীর জবানবন্দি। কিন্তু, সত্যি কথা কয়জনই বলেন। চারদিকে এখন মিথ্যের কারখানা। মিডিয়া, অফিস, পত্রিকা, রাস্তাঘাট যেখানে আপনি খুব বেশী মিথ্যে বলতে পারবেন আপনার মর্যাদাও বাড়বে এই নষ্ট সমাজে।  পত্র-পত্রিকার কলামপাতা যখন পড়ি অনুধাবন করতে পারি কলামিস্টরাও আজ অর্থলোভী হয়ে অন্যের গুণগানে মুখর থাকেন। বাংলাদেশে অনেক স্বনামধন্য কলামিস্ট আছেন তাদের মধ্যে একেবারে ব্যতিক্রম ছিলেন তিনি।
বীর চট্টলার এই কিংবদন্তীতুল্য মহাপুরুষ রাজনীতি, লেখালেখি ও সমাজকর্মের জন্য বহু পুরস্কার স্বর্ণপদক পেলেও জীবদ্দশায় পাননি কোন রাষ্ট্রীয় সম্মাননা।অথচ আজ অনেকে মুক্তিযুদ্ধের সময় জন্মগ্রহণ না করেও মুক্তিযোদ্ধার খাতায় নাম লেখাচ্ছেন, রাষ্ট্রের নানা সুযোগ সুবিধা ভোগ করেছেন।  মিঞা ফারুকীরা তো জীবনে কিছুই চায়নি। ওরা তো অস্ত্র হাতে নিয়েছিল দেশকে শত্রুমুক্ত করবে বলে। শেষ সময়গুলোতে তিনি কাটাতেন অত্যন্ত নিরবে নিভৃতে নিজ গ্রাম পটিয়ার ফারুকী পাড়ার বাড়ীতে। তিনি যদি চাইতেন পারতেন নোংরা রাজনীতি করে প্রচুর কালো টাকা বানিয়ে বিশাল দালান গড়তে।  অথচ, মহান মুক্তিযুদ্ধের সময় পাঞ্জাবীরা পুড়িয়ে দেয়ার পর যে ঘরটি করেছিলেন তাতেই বসবাসে অভ্যস্ত ছিলেন আজীবন।  সেই ঘরের ওনার কক্ষে বিশাল লাইব্রেরী বিভিন্ন সময় পাওয়া স্বীকৃতির সম্মাননা আর নিজের লেখাগুলো যে পত্র-পত্রিকা ম্যাগাজিন গুলোতে ছাপা হয়েছিল সেগুলো নিয়েই ব্যস্ত থাকতেন তিনি।  লেখাগুলোকে তিনি নিজ পুত্রের থেকেও বেশী যত্ন করতেন, কোন পোকা যাতে আক্রমন করতে না পারে।  বিছানায় বসেই লিখতেন আর ছোটমামা (শহীদ ফারুকী) কে দিয়ে ডাকযোগেপত্রিকা/ম্যাগাজিন অফিসে পাঠাতেন।  মাঝে মধ্যে ওনার রাজনৈতিক সহকর্মীরা ফোন করে খোঁজখবর নিতেন কেউবা বাড়ীতে দেখতে আসতেন। তবে জাতীয় নেতৃবৃন্দ- যাদের সাথে একসময় রাজনীতি-মুক্তিযুদ্ধ করেছেন ওরা খবর না নেয়ায় আক্ষেপ করেছিলেন শয্যাশায়ী অবস্থায়ও। কিন্তু, একটা সময় ছিল যখন তিনি দেশমাতৃকার টানে চষে বেড়িয়েছেন টেকনাফ থেকে তেতুলিয়া। সেই ভাষা আন্দোলন থেকে শুরু, একজন তরুণ ভাষাসৈনিক হিসেবে মাতৃভাষা বাংলার মান রক্ষার্থে আন্দোলন করেছেন তৎকালিন বিখ্যাত রাজনিতিকদের সঙ্গে। সহ্য করেছিলেন কারাগারের অন্ধকার প্রকোষ্ঠের নির্মম অত্যাচার। বাংলাদেশের প্রতিটি গনতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন সক্রিয় ভুমিকায়। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছয়দফা প্রচারের ক্ষেত্রে তিনি পালন করেছিলেন অগ্রণী ভুমিকা। এই ঐতিহাসিক ৬দফা প্রচার করতে গিয়ে তৎকালিন শাষক গোষ্ঠীর রোষানলে পরে গ্রেফতার হয়ে জেলে বন্দী করে রাখা হয় তাকে। ১৯৬৬ সালে ছয় দফার পরিবর্তে চট্রগ্রাম থেকে যখন সংগ্রামী জননেতা এম এ আজিজের নেতৃত্বে এক দফার অান্দোলন শুরু হল তাতে ঐতিহাসিক লালদীঘির ময়দানে রেখেছিলেন এক গুরুত্বপূর্ণ ভাষন সেই ভাষনের পর মিঞা ফারুকী,  এম এ আজিজসহ অনেকেই গ্রেফতার হন। তবুও জেল থেকে প্রচার করেন বঙ্গবন্ধু ঘোষিত ঐতিহাসিক ছয় দফা সহ এক দফার অান্দোলন। ১৯৭১’র মহান মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতের মেঘালয়ে চলে যান। সেখানে শরণার্থী শিবিরে ট্রেনিং শেষে আবার বাংলাদেশে ফিরে এসে বীরবিক্রমে যুদ্ধ শুরু করেন। ওনার সাথে আরো যারা ছিলেন তাদের মধ্যে তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, তোফায়েল আহমদ, মতিয়া চৌধুরীর মত নেতৃবৃন্দ। পাকিস্তানি হায়েনার দল ওনার পটিয়াস্ত ফারুকী পাড়ার নিজ বাড়ীতে এসে ওনাকে না পেয়ে ঘর-বাড়ী আগুন দিয়ে জালিয়ে দেয় এবং আশেপাশের অনেককেই হত্যা করে। তৎকালীন সরকারের পক্ষ থেকে ওনাকে ধরিয়ে দেয়ার জন্য ১০হাজার টাকা পুরস্কার ও ঘোষনা করেছিল। কিন্তু, আল্লার রহমতে অল্পের জন্য প্রানে বেঁচে যান মিঞা ফারুকী।
মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে জনাব ফারুকী বিভিন্ন এলাকা ঘুরে অারো অন্যান্য সাথীদের নিয়ে মুক্তিযোদ্ধাদের সহায়তা করতেন। দেশ যখন শত্রুমুক্ত হয়ে বর্বর পাকিস্তানি হায়েনাদের হাত থেকে স্বাধীন হয়, জাতির পিতা তাকে বাংলাদেশ অাওয়ামীলীগের কেন্দ্রীয় পরিষদের কাউন্সিলর নিযুক্ত করেন। এর আগে তিনি অভিভক্ত চট্রগ্রাম জেলা অাওয়ামিলীগের প্রচার ও দপ্তর সম্পাদকের দায়িত্ব অত্যান্ত নিষ্টার সাথে পালন করেন। রাজনীতি করতে গিয়ে যিনি পরিবারের খোঁজখবর পর্যন্ত নিতে পারেননি। ওনার সহধর্মিণী রত্নগর্ভা মহীয়সী নারী মরহুমা রোকেয়া বেগম আগলে রেখেছেন পাঁচ কন্যা ও দুই পুত্রসন্তানকে।  জনাব মিঞা ফারুকীর চট্টগ্রামের আন্দরকিল্লায় একটি বিখ্যাত লাইব্রেরী ছিল “চট্টল লাইব্রেরী” পরবর্তীতে ফারুকীয়া লাইব্রেরী, শহীদ পুস্তকালয়।  লাইব্রেরীটি ছিল ব্যবসাপ্রতিষ্ঠানের নামে তখনকার আওয়ামীলীগের অঘোষিত কার্যালয়।  চট্টগ্রাম সহ দেশের প্রখ্যাত রাজনীতিবিদ ও কৃতি ব্যক্তিত্বদের  মিলনস্থল ছিল এটি,  বঙ্গবন্ধু চট্টগ্রাম আসলে বসতেন এখানে।  ছয়দফা, মুক্তিযুদ্ধ, অসহযোগ আন্দোলন সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হতো এই কার্যালয় থেকে।১৯৬৭ সালে বঙ্গবন্ধু জেলে থাকা অবস্থায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিয়ের একজন অন্যতম সাক্ষী ছিলেন তিনি। চট্রগ্রামের রাইফেল ক্লাবে শেখ হাসিনার যে বিবাহোত্তর সংবর্ধনা দেয়া হয়েছিল সেই অনুষ্ঠানটি এম আজিজ, জহুর আহমেদ চৌধুরী, আব্দুল্লাহ আল হারুন চৌধুরী, এম এ হান্নান সহ তৎকালিন নেতাদের সাথে আয়োজক ছিলেন। বিয়ের পর জেলে বঙ্গবন্ধুর সাথে যখন শেখ হাসিনা, স্বামী ওয়াজেদ আলী সহ অন্যান্য নেতাকর্মীরা দেখা করতে গিয়েছিলেন তখন বঙ্গবন্ধু কন্যার উদ্দেশ্যে বলেছিলেন, আমি নেই তাতে কি হয়েছে তোর চাচারা তো আছেন। শেখ হাসিনা মিঞা ফারুকী সহ আওয়ামীলীগ নেতাদের চাচা বলে ডাকতেন। ১৯৭৫ সালে জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে কিছু কুলাঙ্গার পরাজিত শক্তির হাতে নিহত হলে তিনি সক্রিয় রাজনিতী থেকে অবসর নেন। রাজনিতী থেকে সরে আসলেও তিনি কলমের মাধ্যমে তুলে ধরেন এই দেশের ইতিহাস, ঐতিহ্য, রাজনিতী সহ বিভিন্ন বিষয়। এ পর্যন্ত ওনার লেখা প্রায় সাড়ে চারহাজার প্রবন্ধ, নিবন্ধ   দেশের বিভিন্ন পত্র- পত্রিকা, ম্যাগাজিনে ছাপা হয়েছে। ওনার একটি নিজের লেখা বই বের হয়েছে “আমার দেখা সেকাল একাল”। যেখানে তিনি তুলে ধরেছেন মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, ইতিহাসখ্যাত বিখ্যাত ব্যক্তিবর্গের জীবনী, বর্তমান ও সেখালের রাজনীতির তুলনামূলক পার্থক্য ও দেশের ঐতিহ্য, সংস্কৃতি। ১৯৮০ সালে মিঞা ফারুকী অসুস্থ হলে তার গ্রামের বাড়ী ফারুকী পাড়ায় দেখতে আসেন সাবেক রাষ্টপতি জিল্লুর রহমান, তোফায়েল আহমদ, সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী প্রমুখ নেতৃবৃন্দ। চট্রগ্রাম মেডিকেলে ভর্তি করা হলে সেখানে দেখতে আসেন আব্দুস সামাদ আজাদ, মোহাম্মদ নাসিম সহ আওয়ামিলীগের শীর্ষ নেতৃবৃন্দ। ওনার পাঁচ ছেলে দুই মেয়ে মধ্যে বড় ছেলে আন্তরজাতিক খ্যাতি সম্পন্ন ফটোগ্রাফার শোয়েব ফারুকী, ছোট ছেলে চট্রগ্রাম পাহাড়তলি চক্ষু হাসপাতালে কর্মরত ও সঙ্গীতশিল্পী  শিল্পী শহীদ ফারুকী প্রত্যেকেই স্ব স্ব ক্ষেত্রে দেশের অবদান রাখছেন। বর্তমান দেশ এক গভীর ক্রান্তিকাল অতিক্রম করছে, সংকটময় এই মুহূর্তে মিঞা ফারুকীর মত সর্বত্যাগী নেতাদের খুবই প্রয়োজন ছিল। মহান আল্লাহর কাছে এই মহান ব্যক্তিত্বর জান্নাত কামনা করছি।

লেখক : কবি, ছড়াকার ও প্রাবন্ধিক

সদস্য : চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরচি)



ফেইসবুকে আমরা