বাংলাদেশ, , শনিবার, ১৮ মে ২০২৪

ঘাডশির ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী ও পথকলি শিশুদের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে বক্তারা : কবিতা শুধু মানব জীবনের নান্দনিক সঙ্গী নয় এটি মানুষের রুচি ও সুকোমল সংস্কৃতি চর্চার বাহন

  প্রকাশ : ২০১৯-১২-২৮ ২১:৩৩:৫২  

ঘাডশির ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী ও পথকলি শিশুদের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে বক্তারা :
কবিতা শুধু মানব জীবনের নান্দনিক সঙ্গী নয় এটি মানুষের রুচি ও সুকোমল সংস্কৃতি চর্চার বাহন

পরিস্হিতি২৪ডটকম : পৃথিবীর প্রাচীনতম সাহিত্য কবিতা। তাছাড়াও কবিতা সৃজনশীলতার প্রাথমিক ধাপ, কোমল, প্রতিক্রিয়াপ্রবণ ও অনুভূতিপ্রবণ মনের যথার্থ প্রকাশ। কবিতা শুধু মানব জীবনের নান্দনিক সঙ্গী নয়, এটি মানুষের রুচি ও সুকোমল সংস্কৃতি চর্চার বাহন, সৌন্দর্য ও শিল্পবোধের ধারক। প্রকৃতি যে কোন সংবেদনশীল মানুষকে নাড়া দেয়। কবিদের প্রকৃতিপ্রেম নতুন কিছু নয় বরং বলা যায় প্রকৃতিই হয়ে উঠেছে তাদের সৃষ্টির প্রেরণা এবং স্মরণাতীত কাল থেকে এরই ধারা অব্যাহত। কবিরা শুধু শোষিত, বঞ্চিত কিংবা নিপীড়িত মানুষের পক্ষে দাঁড়ানোর জন্য নয়, সামাজিক নানা সংস্কারের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। যে কোনো সৃষ্টিশীল কাজের মূল উৎস প্রেম, উদ্দেশ্যও তাই। বলাবাহুল্য, কবিতাও তার ব্যতিক্রম নয়। কবিরা সৃষ্টির প্রেরণা খুঁজে পান প্রেমে, আর পরে ছড়িয়ে দেন তা মানুষের মাঝে এবং এই প্রেম মানুষকে আলোড়িত করে না, করে ঋদ্ধ, আত্মসচেতন। ঘাসের ডগায় শিশির (ঘাডশি) সাহিত্য পরিষদ’র ২০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও পথকলি শিশুদের মাঝে বস্ত্র বিতরণ অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন। (আজ)২৮ ডিসেম্বর ২০১৯ শনিবার বিকেল ৩ ঘটিকায় নগরীর টাইগারপাস্থ স্বপ্নের পাঠশালায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাসিক কথন সম্পাদক ও গীতিকার ফারুক হাসান। কবি, সাংবাদিক মুহাম্মদ মাহফুজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, খাঁন ডেন্টালের স্বত্ত্বাধিকারী ও ঘাসের ডগায় শিশির সাহিত্য পরিষদের সভাপতি, সাহিত্যিক বেলাল হোসেন উদয়ন। উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন ঘাডশির সাধারণ সম্পাদক কলামিষ্ট ও সাংবাদিক লায়ন আবু সালেহ। স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়োশনের সভাপতি প্রাবন্ধিক ডাঃ জামাল উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস)’র চেয়ারম্যান প্রাবন্ধিক ও কলামিষ্ট এ কে এম আবু ইউসুফ, বিজয় ৭১ সাধারণ সম্পাদক ডাক্তার আর কে রুবেল, স্বপ্নের পাঠশালা ও স্বপ্ন আগামীর সভাপতি জামিউল ইসলাম মামুন, সংগঠক মৃনাল কান্তি দাশ, সমাজসেবক কবি আবদুল ছবুর, শিক্ষক সুমন চৌধুরী, স্বপ্নের পাঠশালা সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইয়াছিন, শিক্ষা সম্পাদিকা শাহিনুর আকতার, সদস্য দোলন দাশ, কহিনুর আকতার, তামরিন সুলতানা।

স্বরচিত ছড়া এবং কবিতা পাঠ করেন ঘাডশির সাংগঠনিক সম্পাদক ও শিশুসাহিত্যিক রথিন্দ্রজিৎ বড়ুয়া হিরু, প্রকাশনা সম্পাদক ও ছড়াশিল্পী অভিলাষ মাহমুদ, গল্পকার খোবাইব হামদান । এতে আরো উপস্থিত ছিলেন সহ যোগাযোগ সম্পাদক শাওন রানা, রাফিসা, আবদুল হামিদ ও আসিফ আহমদসহ স্বপ্নের পাঠশালা ও স্বপ্ন আগামীর শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্ধ। অনুষ্ঠান শেষে ঘাডশির ২০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পথকলি শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয় এবং কেক কাটার মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।বক্তারা আরো বলেন, সাহিত্য ও সংষ্কৃতি চর্চা জাতিকে সমৃদ্ধ করে এবং ব্যক্তিসত্ত্বাকেও আলোকিত করে। দেশকে ভালোবেসে, দেশের মানুষকে ভালোবেসে সাহিত্য চর্চা করতে হবে।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা