বাংলাদেশ, , সোমবার, ২৭ জুন ২০২২

শাহজালালে যাত্রীর চার্জার লাইটে পৌনে ৩ কোটি টাকার স্বর্ণ : চীনা নাগরিক আটক

  প্রকাশ : ২০১৯-০৩-২৪ ১৭:০৩:১৫  

পরিস্হিতি২৪ডটকম : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ কেজি ৫৬০ গ্রাম স্বর্ণসহ এক চীনা যাত্রীকে আটক করেছে ঢাকা কাস্টমস হাউজ। আটক চীনা নাগরিকের নাম রুয়ান জিনফেং (৪৩)।

রোববার সকাল আটটায় দুবাই থেকে আসা এমিরেটস এয়ারলাইন্সের ওই যাত্রীকে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করে গ্রিন চ্যালেন অতিক্রমকালে স্বর্ণসহ আটক করা হয়।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী জানান, ঢাকা কাস্টম হাউজের কাছে গোপন সংবাদ ছিল স্বর্ণের একটি চালান আসবে। ওই খবরের পরিপ্রেক্ষিতে নজরদারি বাড়ানো হয়। সকাল আটটায় দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের (ফ্লাইট নম্বর-ইকে৫৮২) ফ্লাইটে ওই চীনা নাগরিককে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করে গ্রিন চ্যানেল অতিক্রমের পরে তার কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি অস্বীকার করেন। এ সময় তার সঙ্গে থাকা লাগেজগুলো স্ক্যানে দেয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায় এবং ব্যাগ খুলে চার্জার লাইটের মধ্য থেকে স্বর্ণগুলো উদ্ধার করা হয়।

চার্জারের মধ্যে থাকা ব্যাটারি ভেঙে ১০ তোলা ওজনের মোট ৪৮টি স্বর্ণবার পাওয়া যায়। জব্দকৃত স্বর্ণের বাজার মূল্য আনুমানিক ২ কোটি ৭৯ লাখ টাকা।

আটক ব্যক্তি ও জব্দ স্বর্ণের ব্যাপারে দ্য কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ তারিখেও দুই চীনা নাগরিককে স্বর্ণ চোরাচালানের দায়ে বিমানবন্দর থানায় মামলাপূর্বক পুলিশের কাছে হস্তান্তর করে ঢাকা কাস্টমস হাউস।



ফেইসবুকে আমরা