বাংলাদেশ, , শুক্রবার, ৩ মে ২০২৪

মরহুম আবদুল অদুদ চৌধুরীর স্মৃতি সংঘের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  প্রকাশ : ২০২০-০২-২৫ ১৭:৪৪:৩৯  

পরিস্হিতি২৪ডটকম/(কুতুব উদ্দিন রাজু): মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা উত্তর চট্টলার বিশিষ্ট দানবীর মরহুম আবদুল অদুদ চৌধুরীর স্মৃতি সংঘের উদ্যোগে গত ২১ ফেব্রুয়ারী (শুক্রবার) সন্ধ্যায় সংগঠনের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অদুদ স্মৃতি সংঘের সাবেক সভাপতি ও ১৫ নং রাউজান নোয়াজিষপুর ইউনিয়নের চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক লায়ন এম. সরওয়ার্দী সিকদার।
অদুদ স্মৃতি সংঘের আহবায়ক মুনিরুল হক চৌধুরী বাবুর সভাপতিত্বে ও সদস্য সচিব এডভোকেট সায়েমুর রহমান রিপুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন,কাজী জালাল উদ্দীন,আকতার চৌধুরী,হাসান রশীদ চৌধুরী,মোফাচ্ছেল হক শাহেদ,আবু সাদাত নবী, কুতুব সিকদার,নাহিদ চৌধুরী,আব্দুল মোতালেব সোহেল,অভি রায় প্রমুখ।

বক্তারা অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরেন। দেশের জন্য মায়ের জন্য অনেক মানুষ অনেক জাতিই তো প্রাণ দিয়েছে। কিন্তু নিজের ভাষার জন্য, মায়ের ভাষার জন্য জীবন দিয়েছে একটাই জাতি, একটাই দেশ, বাঙালি আর বাংলাদেশ। একুশে ফেব্রুয়ারি মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায় করতে গিয়ে যাঁরা জীবন দিয়েছিলেন, সেসব সাহসী মানুষ আজও আমাদের প্রেরণার উৎস। একুশের চেতনা সঞ্চারিত হোক প্রজন্ম থেকে প্রজন্মে।

আলোচনা সভা শেষে উপস্থিত সকল সদস্যদের দিকনির্দেশনা সম্বলিত অদুদ স্মৃতি সংঘ নতুন করে কিভাবে গতিশীল করা যায় সেলক্ষ্য মতামত ব্যক্ত ও আলোচনা করেন।
সভা শেষে অদুদ স্মৃতি সংঘ’কে উৎসর্গ করা ‘কলম সাহিত্য সংসদ লন্ডন’ এর পক্ষে মরহুম আবদুল অদুদ চৌধুরী’র সম্মানে স্বরচিত কাঠামো বন্দী স্মারক কবিতা এবং যৌথ-কাব্যগ্রন্থ একটি ‘শতকলম’ বই আহবায়ক কমিটির উপস্থিতিতে সংগঠনের সাবেক সভাপতি জনাব লায়ন এম,সরওয়ার্দী সিকদারের হাতে তুলে দেন কলম সাহিত্য সংসদ লন্ডনের- আরব আমিরাত চ্যাপ্টারের সাধারণ সম্পাদক ও কো-অর্ডিনেটর মোফাচ্ছেল হক শাহেদ।



ফেইসবুকে আমরা