বাংলাদেশ, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বাংলাদেশ-ভারত-নেপাল ইতিহাস মঞ্চের আন্তর্জাতিক কবি সম্মিলন সম্পন্ন

  প্রকাশ : ২০২২-০৭-২৮ ১৭:০৮:৫২  

বাংলাদেশ-ভারত-নেপাল ইতিহাস মঞ্চের আন্তর্জাতিক কবি সম্মিলন সম্পন্ন : 
মাতৃবন্দনার পবিত্র বোল সকল সন্তানের কাছে শ্রদ্ধার হয়ে ধরে রাখাটাই মাতৃভাষার প্রতি প্রকৃত শ্রদ্ধা

পরিস্থিতি২৪ডটকম : ” ‌মাতৃভাষা মধুর হোক সর্ব আঙিনায় ” এই স্লোগানে মুখরিত হয়ে ২৭ জুলাই দুপুর ২টায় ঢাকা বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ অডিটরিয়ামে বাংলাদেশ-ভারত-নেপাল ইতিহাস মঞ্চের প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব ও আন্তর্জাতিক কবি সম্মিলন ২০২২ সংগঠনের চেয়ারম্যান লেখক ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া পিএইচডি। উদ্বোধন করেন কবি মাহামুদুল হাসান নিজামী। বাংলাদেশ-ভারত-নেপাল ইতিহাস মঞ্চের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সোহেল মো. ফখরুদ-দীনের সঞ্চালনায় এই সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাংকার ও লেখক প্রীতিশ রঞ্জন বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ড. দেবব্রত দেব রায়, ড. আশিস কুমার বৈদ্য, কবি বরুণ চক্রবর্তী, কবি তারকনাথ দত্ত, বীর মুক্তিযোদ্ধা ড. এস এম মনির উজ জামান,

প্রবীণ সাংবাদিক ও কবি আবদুর রশিদ চৌধুরী, ড. মোমতাজ উদ্দিন আহামদ, ডা. আবদুল্লাহ আল মুক্তাদির, স্বর্ণিমা রায়, ইতিহাসবিদ সিরাজুল করিম, ড. অপর্ণা গাঙ্গুলি, ড. মুস্তাফা কালাম, ড. কান্না দেব, সেলিম দুরানি বিশ্বাস, মৌ পাঠক সিংহ, দীপশিখা চৌধুরী, বিধানেন্দু পুরকাইত, অরবিন্দ সরকার, কেতকী প্রসাদ রায়, সাংবাদিক আবদুল কাইয়ুম, অধ্যাপক মলয় চন্দন মুখ্যোপাধ্যায়, কবি নন্দিনী লাহা, লেখক মো. কামাল উদ্দিন, সাংবাদিক সুমন বড়ুয়া, কবি পূরবী বড়ুয়া, স্বপন চৌধুরী বড়ুয়া, কবি নিয়তি রায় বর্মণ, কবি ও সাংবাদিক রোকসানা জামান শানু, স্থপতি বিশ্বজিৎ বড়ুয়া, ভাষাগবেষক সৈয়দ গোলাম নবী, এসএম তসলিম উদ্দিন রানা, নাজমুল হক শামীম, সাংবাদিক সোহেল তাজ, কবি সৈয়দ খায়রুল আলম, কবি নায়লা পাইলট, কবি লুৎফুর রহমান, ইমরান সোহেল, সৈয়দ শিবলী ছাদেক কফিল, ড. শেখ এ রাজ্জাক রাজু, আমিনুল ইসলাম তালুকদার, মানিক চক্রবর্তী, মতিয়ারা চৌধুরী মিনু, গবেষক আফরোজা মুন্নি, আবদুল্লাহ আল নোমান, শিক্ষক তপন কান্তি বড়ুয়া , উদয়ন বড়ুয়া ঝুন্টু, কবি ও পুথিকার হাসিনা মমতাজ, সাফাত বিন সানাউল্লাহ, আলমগীর রানা প্রমুখ।
বাংলাদেশ-ভারত-নেপাল ইতিহাস মঞ্চের প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব ও আন্তর্জাতিক কবি সম্মিলনে বক্তারা বলেছেন, পৃথিবীর সকল মায়ের ভাষা তার সন্তানের কাছে খুবই পবিত্র ও শ্রদ্ধার। মাতৃবন্দনার পবিত্র বোল সকল সন্তানের কাছে শ্রদ্ধার পাত্র হয়ে উঠা, একজন মায়ের জনম জনম সাধনা। মায়ের ভাষার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসাকে সামনে রেখে বিশ্বজনীন সাহিত্য রচিত হয়েছে। রচিত হয়েছে ইতিহাসও। রাজপথ লাল রক্তে রাঙানো হয়েছে মাতৃভাষা বাংলা রক্ষার জন্য। স্ব স্ব মাতৃভাষা বিশ্বসম্ভারে বাঁচিয়ে রাখা হোক আজকের এই সম্মিলনের মূল প্রতিপাদ্য। মাতৃবন্দনার সেই পবিত্র ভাষাকে শ্রদ্ধায় স্মরণ রেখে বিশ্বজনীন নতুন ইতিহাস সৃষ্টি করে স্ব স্ব মাতৃভাষাকে বাঁচিয়ে রাখার জন্য কবি, সাহিত্যিক, লেখক, গবেষকদের আহ্বান জানিয়ে সম্মিলনের সমাপ্তি ঘোষণা করা হয়। সম্মিলনের শুরুতে বাংলাদেশ, ভারত, নেপালের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে স্ব স্ব দেশের মর্যাদাকে অক্ষুণ্ণ রাখার শপথ ব্যক্ত করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা