বাংলাদেশ, , শুক্রবার, ৩ মে ২০২৪

গোবিন্দগঞ্জে রাজা পেপার মিলস্ বর্জ পরিস্কার ব্যবস্থা না থাকায় সিলগালা

  প্রকাশ : ২০১৯-০৯-২৬ ১৯:৪৭:১৪  

পরিস্হিতি২৪ডটকম/(গাইবান্ধা,গোবিন্দগঞ্জ প্রতিনিধি): গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে ১৩ নং কামারদহ ইউনিয়নে চাঁপড়ীগঞ্জে অবস্থিত মেসার্স রাজা পেপার এন্ড বোর্ড মিলস লিঃ কোম্পানির তরল বর্জ্য পরিস্কার ব্যবস্থা না থাকায় কারখানার সকল প্রকার কার্যক্রম সিলগালা করেছে পরিবেশ অধিদপ্তরের পরিচালক ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজির হোসেন।

এসময় পেপার মিলস্-এ বিপুল পরিমাণ ২০১৮-১৯ সালের সরকারি বিক্রয় নিষিদ্ধ নতুন পাঠ্য বই পাওয়া যায়। দীর্ঘদিন ধরে ওই পেপার মিলস্ এর উৎপাদন তরল বর্জ্য পরিস্কার ব্যবস্থা না থাকয় উক্ত কারখানার সকল প্রকার কেমিক্যাল পাশ্ববর্তী করতোয়া নদী এবং গজারিয়া খালকে ইতিমধ্যেই দূষিত করে তুলেছে।

এবং কারখানার পোড়ানো কাগজ এবং নানা প্রকার সরঞ্জাম দিয়ে পাশ্ববর্তী নদীগুলোকে ভরাটও করে ফেলেছে। নদী এবং খালের পানি দূষিত হওয়ার আশেপাশের মানুষদের এ পানি ব্যবহারে বাধাগস্থ সৃষ্টি হচ্ছে।

এ ছাড়া অপরিস্কার তরল বর্জ্য নদীর পানির সাথে মিশে নদীর পানি দূষিত করে রোগ বালাই ছড়াচ্ছে। ফলে নির্বিচারে পরিবেশ দূষণ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতি হচ্ছে। তাছাড়া স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ এলাকাবাসীর স্বাস্থ্য সমস্যার সৃস্টি হচ্ছে। এসব পরিবেশ দূষণের বিরুদ্ধে আশেপাশের শিক্ষা প্রতিষ্ঠান ও বসতি জনবল এলাকার মানুষ আন্দোলনের মাধ্যমে বিভিন্ন দপ্তরে অভিযোগসহ প্রধানমন্ত্রীর বরাবরে স্বারকলিপি প্রদান করছেন। যার প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের পরিচালক (উপসচিব) আশরাফুজ্জামান কারখানার উৎপাদন কার্যক্রম বন্ধের আদেশ দেন।

উক্ত বিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি নাজির হোসেন বলেন, পরিবেশ অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী রাজা পেপার মিলস্-র সকল কার্যক্রম বন্ধ করে সিলগালা করা হয়েছে। পাশাপাশি সরকারি বইয়ের ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়কে অবগত করছি। তিনি এ ব্যাপারে ব্যবস্থা নিবেন ।



ফেইসবুকে আমরা