বাংলাদেশ, , সোমবার, ৬ মে ২০২৪

মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের জন্য সহযোগিতা দেবে ভারত সরকার : রীভা গাঙ্গুলি

  প্রকাশ : ২০১৯-১২-২৩ ১৬:১২:৩৮  

পরিস্হিতি২৪ডটকম : বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ ‘বাংলাদেশের গণহত্যা জাদুঘর’, ‘গণহত্যা-নির্যাতন’ ও ‘মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের’ জন্য ভারত সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন। রবিবার খুলনায় দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা আর্কাইভ ও জাদুঘর পরিদর্শনকালে এ আশ্বাস দেন। এ সময় তার সঙ্গে ভারতীয় একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

ভারতীয় হাই কমিশনার জাদুঘরের প্রতিটি কক্ষ পরিদর্শন করেন এবং একাত্তরের গণহত্যার নিদর্শন দেখে আবেগে আপ্লুত হয়ে পড়েন। এতো নিদর্শন থাকা সত্ত্বেও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তান সেনাবাহিনীর নির্বিচারে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি কেন পাওয়া যায়নি তা নিয়ে তিনি বিস্ময় প্রকাশ করেন। দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর হিসেবে গণহত্যার নিদর্শন ও তথ্য-উপাত্ত সংগ্রহে নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য তিনি গণহত্যা জাদুঘরের ট্রাস্টিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. চৌধুরী শহীদ কাদের, ট্রাস্টি শংকর কুমার মল্লিকসহ জাদুঘর ও ভারতীয় দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।এর আগে, ভারতীয় হাইকমিশনার জাদুঘরে পৌঁছালে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি ড. মুনতাসীর মামুন তাকে স্বাগত জানান।



ফেইসবুকে আমরা