বাংলাদেশ, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

আফগান প্রেসিডেন্টের সমাবেশে হামলায় নিহত ২৪

  প্রকাশ : ২০১৯-০৯-১৭ ১৯:২৫:১২  

পরিস্হিতি২৪ডটকম : আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির নির্বাচনী সমাবেশে বোমা হামলায় ২৪ জন নিহত হয়েছেন। কাবুলের দক্ষিণে পারওয়ান প্রদেশের রাজধানী চরিকরে মঙ্গলবার এই হামলার ঘটনা ঘটে। হামলায় আরও অন্তত ৩১ জন আহত হয়েছে। ধারণা করা হচ্ছে একজন আত্মঘাতি হামলাকারী এই বোমার বিস্ফোরণ ঘটায়। খরব বিবিসি, এএনআই ও খামা নিউজের।

হামলার ঘটনায় এখনও কেউ দায় স্বীকার করেনি। এর আগে অবশ্য শান্তি আলোচনা অব্যাহত রাখার পাশাপাশি তালেবান হামলা অব্যাহত রেখেছিল।

হামলার সময় প্রেসিডেন্ট ঘানি প্রচারণায় উপস্থিত ছিলেন। কিন্তু এ ঘটনায় তার কোন আঘাত লাগেনি। ঘানির ব্যক্তিগত সহকারী খবরটি নিশ্চিত করেছেন।

স্থানীয় সরকারের পক্ষ থেকে বলা হয়, ‘মোটরসাইকেলে চড়ে এসে একজন ব্যক্তি এই আত্মঘাতি হামলা চালিয়েছে।’

আবদুল কাসিম সানজিন নামে প্রাদেশিক একটি হাসপাতাল প্রধান জানান, হতাহতদের মধ্যে নারী ও শিশুও ছিল এবং সবাই সাধারণ নাগরিক ছিলেন। অ্যাম্বুলেন্সগুলো এখনও ঘটনাস্থলে যাওয়া-আসা করছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১টায় রাজধানী কাবুলেও একটি আত্মঘাতী হামলা চালানো হয়। রাজধানীর মাসুদ স্কয়ারে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে এই হামলায় ৩ জন নিহত হন। নুসরাত রাহিমি নামে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ খবর নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, আফগানিস্তানে প্রায় চার দশক ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনায় বসার কথা ছিল তালেবানের। কিন্তু শেষ মুহূর্তে আলোচনার পথ থেকে সরে আসেন ট্রাম্প। এ নিয়ে ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানে হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখেই সরকার ও তালেবান দ্বন্দ্ব চরমে উঠেছে। প্রায় প্রতিদিনই দু-পক্ষের হামলা-পাল্টা হামলায় ব্যাপক সাধারণ নাগরিক হতাহতের ঘটনা ঘটছে।



ফেইসবুকে আমরা