বাংলাদেশ, , মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

ব্রিটিশ ম্যাগাজিন দ্য ইকোনমিস্টের বিরুদ্ধে ইরাকি অভিনেত্রীর মামলা

  প্রকাশ : ২০২২-০৮-১২ ২২:০৮:১৪  

পরিস্থিতি২৪ডটকম : ব্রিটিশ ম্যাগাজিন দ্য ইকোনমিস্টের বিরুদ্ধে মামলা করেছেন এক ইরাকি অভিনেত্রী। তিনি অভিযোগে বলেন, ওই ম্যাগাজিনে তাকে মোটা হিসাবে আখ্যায়িত করা হয়েছে এবং আরব নারীদের ‘স্থুলতার ওপর এক নিবন্ধে তার ছবি ব্যবহার করেছে ব্রিটিশ সাময়িকীটি।

৪২ বছর বয়সী ইনাস তালেব জানান, ২০২১ সালের ২৮ অক্টোবর ব্যাবিলন ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে তোলা একটি ছবি ব্যবহার করেছে ইকোনমিস্ট। এ বিষয়ে তার অনুমতি নেওয়া হয়নি। প্রসঙ্গ বহির্ভূতভাবে ছবির ব্যবহার তার গোপনীয়তা লঙ্ঘন করেছে।

গত মাসে দ্য ইকোনমিস্টে প্রকাশিত ওই নিবন্ধের বিষয় ছিল, কেন আরব বিশ্বে পুরুষদের তুলনায় নারীরা স্থূলকায়। ইনাসের অভিযোগ, তার ছবি সম্পাদনা করে সেখানে ব্যবহার করা হয়েছে।

ওই নিবন্ধে ব্রিটিশ সাপ্তাহিকটি জানায়, দারিদ্র, সামাজিক সীমাবদ্ধতা, রীতিনীতি ও ঐতিহ্যের কারণে পুরুষদের তুলনায় নারীরা বাড়িতে থাকে বেশি। তাদের স্থূলতাও বেশি।

আরও বলা হয়, আরবে স্থূলকায় নারীকে আকর্ষণীয় গণ্য করে। ইরাকিরা এ ক্ষেত্রে ইনাস তালেবকে প্রায়শ সৌন্দর্যের আদর্শ হিসেবে উদ্ধৃত করে।

ইনাসের দাবি, ওই নিবন্ধের মাধ্যমে সাধারণভাবে আরব নারী ও বিশেষ ইরাকি নারীদের অপমান করা হয়েছে। যুক্তরাষ্ট্র বা ইউরোপে স্থূলকায় নারী থাকলেও আরব বিশ্ব নিয়ে অর্থনীতিবিদদের এ আগ্রহকে প্রশ্নের মুখে ফেলেন তিনি।

এ ছাড়া বর্ণবাদ, যৌনতা নির্ভর ও আরব নারীদের জন্য লজ্জাজনক হিসেবে দ্য ইকোনমিস্টের নিবন্ধের বিরুদ্ধে অনলাইনে অভিযোগ ওঠে।

ইরাকের শীর্ষ অভিনেত্রীদের একজন ইনাস তালেব। সামাজিক মাধ্যম তিনি জনপ্রিয়, ইনস্টাগ্রামে তাকে অনুসরণ করে ৯০ লাখ ব্যবহারকারী।

 



ফেইসবুকে আমরা