বাংলাদেশ, , সোমবার, ২৭ জুন ২০২২

বন্যার পানির নিচে ইতালির ভ্যানিস

  প্রকাশ : ২০১৯-১১-১৩ ১৯:০৯:৫৭  

পরিস্হিতি২৪ডটকম : ইউরোপের সবচেয়ে রোমান্টিক ও নান্দনিক শহর ভ্যানিস বন্যার পানিতে প্লাবিত হয়েছে। গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে শহরটি। এর ৭০ শতাংশ পানির নিচে তলিয়ে গেছে। ফলে বিপাকে পড়েছেন সেখানে ভ্রমণরত পর্যটকেরা। ভ্যানিসের মেয়রের দাবি এই বন্যার পেছনে জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে।

ভ্যানিসের জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, শহরের অধিকাংশ অঞ্চল হাঁটু পানিতে তলিয়ে গেছে তবে জোয়ারের সময় পানির উচ্চতা ৬ ফুট পর্যন্ত বেড়ে যায়। জোয়ারের সময় ভ্যানিসের উঁচু ব্রিজগুলো বাদে বাকী সবকিছু পানিতে তলিয়ে যায়। সর্বশেষ ১৯৬৬ সালে ৬ ফুট উচ্চতার বেশি জোয়ারের পানিতে প্লাবিত হয়েছিল ভ্যানিস।

ভ্যানিসের প্রধান প্রধান পর্যটন কেন্দ্রগুলো ইতোমধ্যে পানিতে তলিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন সেখানকার ব্যবসায়ীরা। গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, বিভিন্ন খাবারের দোকানের চেয়ার টেবিল পানিতে ভাসছে।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শহরের সেন্ট মার্ক স্কয়ার। গির্জার রেকর্ড অনুযায়ী গত ১২’শ বছরের মধ্যে ষষ্ঠবারের মতো এই এলাকা বন্যায় প্লাবিত হলো।
ভ্যানিসের মেয়র লুইজি ব্রুগনারো এক টুইট বার্তায় বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভ্যানিসের আজ এই অবস্থা। ভবিষ্যতে এর প্রভাব হবে আরও ভয়াবহ। তাই সরকারকে এখনই এ ব্যাপারে পদক্ষেপ নিতে হবে।

টুইট বার্তায় মেয়র সরকারকে বন্যা পরিস্থিতি থেকে উত্তরণে সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি সরকারের কাছে আর্থিক সহায়তা চাওয়ার জন্য সেখানকার ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদেরকে ছবি ও ভিডিও ফুটেজ পাঠানোর অনুরোধ করেছেন।



ফেইসবুকে আমরা