বাংলাদেশ, , মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

পরাধীনতার বিরুদ্ধে নজরুলের কবিতা বিশ্বেসেরা রাজনীতিবিদদের রাজনীতির সংগ্রামের চেয়েও শক্তিমান ছিলো

  প্রকাশ : ২০২২-০৬-১৮ ১৬:১০:০৬  

চট্টগ্রামে নজরুল সাহিত্য আলোচনায় বক্তরা : ” পরাধীনতার বিরুদ্ধে নজরুলের কবিতা বিশ্বেসেরা রাজনীতিবিদদের রাজনীতির সংগ্রামের চেয়েও শক্তিমান ছিলো “

পরিস্থিতি২৪ডটকম : বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চট্টগ্রাম আগমন স্মরণে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র ( সিএইচআরসি) এর আয়োজনে ১৬ জুন ২০২২ বিকেলে চট্টগ্রাম জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের নীচতলায় ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের অডিটোরিয়ামে নজরুল সাহিত্য আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সাহিত্য আলোচনা, সেমিনার ও কবিতা পাঠের আসরে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি, ইতিহাসবেত্তা সোহেল মো. ফখরুদ-দীনের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন নজরুল গবেষক কবি মাহমুদুল হাসান নিজামী, কবি ও প্রাবন্ধিক মাওলানা জহুরুল আনোয়ার, কবি কুতুবউদ্দিন বখতেয়ার, লেখক ও গবেষক আবদুর রহিম, সাংবাদিক ও সংগঠক মির্জা ইমতিয়াজ শাওন, লায়ন দুলাল কান্তি বড়ুয়া, কবি ও গবেষক নাজমুল হক শামীম, নজরুল গবেষক কবি ওসমান জাহাঙ্গীর, কবি সৈয়দ শাহাবুদ্দিন আজিজ চন্দনাইশী, সিএইচআরসির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ ইউনুস কুতুবী, কবি ফরিদ মিল্লাত, লেখক এসএম ওসমান, কবি অভিলাষ মাহমুদ, মোহাম্মদ ওসমান গনি, সুমন বড়ুয়া, নজরুল ইসলাম চৌধুরী, সিরাজুল ইসলাম, কবি আলমগীর হোসাইন, কবি ফারজানা আফরোজ, কবি বিলকিস সুলতানা, সংগীত শিল্পী ও প্রধান শিক্ষক মখলেছুর রহমান মুকুল, শাহিদা আক্তার, মুনিরুছ সাদেক,কবি দেলোয়ার হোসেন মানিক, কবি আবদুল হালিম প্রমুখ।
নজরুল সাহিত্য আলোচনায় বক্তারা বলেছেন,কবি নজরুল ইসলাম বিশ্বসাহিত্যের অন্যতম মানবতাবাদী অসাম্প্রদায়িক গণমানুষের কবি। কী ছিল না নজরুল সাহিত্যে ? মানবপ্রেম, শোষকের বিরুদ্ধে কথা বলা, নারীর অধিকার প্রতিষ্ঠা, ধর্মান্ধতা, কুসংস্কারের বিরুদ্ধে লেখনি, মুসলিম রেনেসাঁ স্ফুরণে, মুসলিম ইতিহাসের গৌরবময় অধ্যায়কে কবিতা এবং গানের মাধ্যমে পুনরুজ্জীবিত করা, তুর্কিবীর কামাল পাশা থেকে শুরু করে পারস্যের ওমর খৈয়াম, হাফিজ এমনকি পারস্যের নূরজাহানকে গানের মাধ্যমে উপস্থাপন, দামামার বাজনার সাথে শির উঁচু করে নিশান নিয়ে ভাঙা কেল্লায় নিশান উড্ডয়ন, পরাধীনতার নাগপাশ থেকে জাতিকে মুক্ত করার জন্য যে নবীন তরুণ নওজোয়ানকে ‘চল চল’ বাঁধভাঙা ধ্বনি তুলে সম্মুখ সমরে ঝাঁপিয়ে পড়ার অদম্য মনোবল জোগানো, জেলখানায় বসে শিকল বাজিয়ে শিকল ভাঙার গান গেয়ে পরাধীন জাতিকে উদ্বুদ্ধ করার মোহমন্ত্র, প্রেমিকার মনোরঞ্জনে যে কবি তারার ফুলে এনে প্রিয়ার খোঁপায় গুঁজে দিয়েছেন, সেই কবিরই অগ্নিঝরা কলমে ‘বল বীর চির উন্নত মম শির’ ধ্বনির মাতম তাণ্ডবে বিশ্বের কোটি কোটি নির্যাতিত নিগৃহীত মানুষ অত্যাচারীর বিরুদ্ধে এক হয়ে রুখে দাঁড়ায় এমনকি একটি জাতির বৃহত্তম ধর্মীয় উৎসব— ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’— এ সঙ্গীতের মাধ্যমে গোটা জাতি আনন্দে উদ্বেলিত হয়ে উৎসবের আঞ্জামে ব্যস্ত হয়ে ওঠে তিনি ই তো আমাদের প্রিয়কবি কাজী নজরুল ইসলাম। আমাদের বাংলাদেশের জাতীয় কবি।
সভায় বক্তারা আরো বলেছেন, নজরুলের কবিতার গাঁথুনিতে ভিন্ন ভাষাভাষীর শব্দের অপূর্ব মূর্ছনায় শতাব্দীর বাঁক বদলকারী নতুন প্যাটার্নের কবিতা যখন কালবৈশাখী ঝড়ের মতো একটি এক্সপ্রেস ট্রেন হয়ে যায় সে কবিই তো বিশ্বসাহিত্যের অন্যতম কবি প্রতিভা। পরাধীনতার বিরুদ্ধে নজরুলের কবিতা বিশ্বসেরা রাজনীতিবিদদের রাজনীতির সংগ্রামের চেয়েও শক্তিশালী ছিলেন তাঁর লেখনি। সম্ভবত সে সময়ের ‘বিদ্রোহী’ কবিতা সারা পৃথিবীতে রচিত কবিতার মধ্যে সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী কবিতা। বিদ্রোহী কবিতার মতো এত আলোড়ন সৃষ্টিকারী কবিতা তখন রচিত হয়েছিল কি না আমাদের জানা নেই। সভায় বক্তারা চট্টগ্রামে কবি নজরুল ইসলামের আগমনের স্মৃতি গুলো সংরক্ষণ করার দাবী জানান।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা