বাংলাদেশ, , বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ধর্মান্ধতা কুসংস্কার ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আজীবন সোচ্চার ছিলেন কবিয়াল ফণী বড়ুয়া

  প্রকাশ : ২০২২-০৬-২৫ ১৪:১৮:০৬  

পরিস্থিতি২৪ডটকম : অসাম্প্রদায়িক শোষণমুক্ত ও ধনী-গরিব বৈষম্যহীন সমাজ গড়ার স্বপ্ন দেখতেন কবিয়াল ফণী বড়ুয়া। যেখানে মানুষ শোষিত ও অধিকার বঞ্চিত সেখানেই কবিয়াল ফণী বড়ুয়া কবিগানের মধ্য দিয়ে প্রতিবাদে জেগে উঠতেন। আজীবন ধর্মান্ধতা কুসংস্কার ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যিনি সব সময় প্রতিবাদী ও সোচ্চার ছিলেন তিনি উপমহাদেশের খ্যাতনামা কবিয়াল ফণী বড়ুয়া।
জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের উদ্যোগে ভারতীয় উপমহাদেশের খ্যাতিমান কবিয়াল, আধুনিক কবিগানের জনক, একুশে পদকপ্রাপ্ত গুণীজন কবিয়াল ফণী বড়ুয়ার ২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা গতকাল ২৪ জুন শুক্রবার বিকাল ৫টায় নগরীর রৌফাবাদ পাহাড়িকা আবাসিক এলাকাস্থ সন্তোষ ভবনে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এস্টেট অফিসার মো. জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ওয়ার্ল্ড বুড্ডিস্ট এ্যালাইন্সের ভাইস চেয়ারম্যান, ওয়ার্ল্ড বুড্ডিস্ট এ্যালাইন্সের ইয়ুথের চেয়ারম্যান, বিশিষ্ট প্রাবন্ধিক ও লেখক ড. সবুজ বড়ুয়া শুভ। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি, বিশিষ্ট ইতিহাসবেত্তা ও গবেষক সোহেল মো. ফখরুদ-দীন। বিশেষ অতিথি ছিলেন রাউজান উপজেলা আওয়ামী লীগের প্রাক্তন মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কিরণ লাল আচার্য, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের প্রধান উপদেষ্টা, বিশিষ্ট ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়া, ৪১নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. মাইনুল ইসলাম।
সভায় বক্তারা আরো বলেন, কবিয়াল ফণী বড়ুয়া ছিলেন সংস্কৃতির জাগরণের প্রতীক। তিনি কবিগানকে কুসংস্কারাচ্ছন্ন বলয় থেকে বের করে আধুনিকায়নের মধ্য দিয়ে বাঙালি জাগরণের হাতিয়ার হিসেবে পরিণত করেন। তার প্রতিটি কবিতার চয়নে আধুনিকত্ব ফুটে উঠে। বায়ান্ন-পরবর্তী সকল গণতান্ত্রিক আন্দোলনের তার কবিগান মুখ্য ভূমিকা পালন করে।
সংগঠনের সাধারণ সম্পাদক স ম জিয়াউর রহমানের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন কবিয়াল পুত্র ডা. সন্তোষ কুমার বড়ুয়া, ডা. পরিতোষ কুমার বড়ুয়া, কবিয়াল-দৌহিত্র যুবনেতা সিজার বড়ুয়া, সংগঠনের সমাজকল্যাণ সম্পাদক মো. হাসান মুরাদ, শ্রমিক বিষয়ক সম্পাদক মো. কালিম শেখ, নৃত্য বিষয়ক সম্পাদক মোহাম্মদ হোসেন মধু, ক্রীড়া বিষয়ক সম্পাদক বায়েজিদ ফরায়েজী, সংগঠনের সদস্য শিল্পী শিউলি আকতার প্রমুখ।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা