বাংলাদেশ, , শনিবার, ২০ জুলাই ২০২৪

দেশে ৭ হাজার নতুন কোটিপতি !

  প্রকাশ : ২০২৩-১২-১২ ১২:০৪:৩৯  

পরিস্থিতি২৪ডটকম : দেশের ব্যাংক হিসাবে কোটি টাকার বেশি রয়েছে, এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংখ্যা এখন এক লাখ ১৩ হাজার ৫৮৬টি। এক বছর আগে অর্থাৎ ২০২২ সালের সেপ্টেম্বর শেষে কোটি টাকার এ হিসাব ছিল এক লাখ ছয় হাজার ৫২০টি।

অর্থাৎ বছরের ব্যবধানে কোটি টাকার হিসাবের সংখ্যা বেড়েছে সাত হাজার ৬৬টি। আর তিন মাসে বেড়েছে ৩২টি। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দেশে মূল্যস্ফীতি এখন স্মরণকালের সর্বোচ্চ। চলছে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের অভিঘাত। নিম্নআয়ের মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে, সঞ্চয় কমেছে। জীবন নির্বাহে ভোগান্তি বেড়েছে। তবুও বেড়েছে কোটি টাকার ব্যাংক হিসাবের সংখ্যা।

তথ্য অনুযায়ী, চলতি ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক খাতে মোট আমানতকারীর সংখ্যা ১৪ কোটি ৯৭ লাখ ৭০ হাজার ৬৮৪। এসব হিসাবে জমা আছে ১৭ লাখ ১৩ হাজার ১৩৪ কোটি টাকা। এর মধ্যে কোটি টাকার হিসাবে জমা আছে ৭ লাখ ২৫ হাজার ৫৫০ কোটি টাকা।

ব্যাংক খাতের মোট আমানতের ৪২ দশমিক ৩৫ শতাংশ কোটি টাকার হিসাবধারীদের।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২৩ সালের সেপ্টেম্বরে এক কোটি এক টাকা থেকে পাঁচ কোটি টাকার হিসাব সংখ্যা ৮৯ হাজার ৭৬০। যাতে জমা এক লাখ ৮৭ হাজার ৩২৭ কোটি টাকা। পাঁচ কোটি এক টাকা থেকে ১০ কোটির ১২ হাজার ২২১টি হিসাবে জমা ৮৬ হাজার ৩১২ কোটি টাকা।

এ ছাড়া ১০ কোটি থেকে ১৫ কোটি টাকার হিসাবের সংখ্যা রয়েছে চার হাজার ৭৪টি, ১৫ কোটি থেকে ২০ কোটির মধ্যে এক হাজার ৯৬৮টি, ২০ কোটি থেকে ২৫ কোটির মধ্যে এক হাজার ২৭৪টি, ২৫ কোটি থেকে ৩০ কোটির মধ্যে রয়েছে ৯১৯টি হিসাব।



ফেইসবুকে আমরা