বাংলাদেশ, , সোমবার, ৫ ডিসেম্বর ২০২২

দেশের বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ৫০টি শিল্প ইউনিট ও অবকাঠামো উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  প্রকাশ : ২০২২-১১-২০ ১৬:০৫:২৬  

পরিস্থিতি২৪ডটকম : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দেশের বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ৫০টি শিল্প ইউনিট ও অবকাঠামো উদ্বোধন৫০টি শিল্প কারখানা ও বাণিজ্যিক অবকাঠামোর উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২০ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এসব উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিস্তি প্রস্তর স্থাপন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের চারটি কারখানার পাশাপাশি সিটি অর্থনৈতিক অঞ্চলের দুটি, মেঘনা অর্থনৈতিক অঞ্চলের সাতটি এবং শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের একটি শিল্প-কারখানা মোট ১৪টি কারখানার বাণিজ্যিক উৎপাদনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। অর্থনৈতিক অঞ্চলের সড়ক, ভবন, বিদ্যুৎকেন্দ্রসহ ছয়টি গুরুত্বপূর্ণ অবকাঠামো উদ্বোধন করেন তিনি।

এছাড়া দুটি অর্থনৈতিক অঞ্চল এবং বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে নির্মাণাধীন ২৯টি কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সরকার প্রধান।

আনুষ্ঠিকভাবে বাণিজ্যিক উৎপাদন উদ্বোধন হওয়া ১৪টি শিল্প কারখানা হলো-বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর অর্থনৈতিক অঞ্চলের ৪টি শিল্প কারখানা হলো- এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড, নিপ্পন অ্যান্ড ম্যাকডোনাল্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সামুদা কন্সট্রাকশন লিমিটেড এবং ম্যাকডোনাল্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মেঘনা অর্থনৈতিক অঞ্চলের ৭টি শিল্প কারখানা হলো- মেঘনা পিভিসি লিমিটেড, সোনারগাঁও সোলার এনার্জি লিমিটেড; মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চলের মেঘনা ফয়েল প্যাকেজিং লিমিটেড, মেঘনা বাল্ক ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সাকাটা ইনক্স বাংলাদেশ প্রাইভেট লিমিটেড, টিআইসি ইন্ড্রাস্ট্রিজ (বাংলাদেশ) পিটিওয়াই লিমিটেড এবং সিগওয়ার্ক বাংলাদেশ লিমিটেড।

সিটি অর্থনৈতিক অঞ্চলের ২টি শিল্প কারখানা হলো- সিটি সিড ক্রাশিং ইন্ডাস্ট্রিস লিমিটেড (ইউনিট ২) এং সিটি পলিমারস লিমিটেড। এছাড়া শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের ডাবল গ্লেজিং বাংলাদেশ লিমিটেড এর বাণিজ্যিক উৎপাদনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধন করা অবকাঠামোর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে শেখ হাসিনা সরণি, ২৩০ কেভিএ গ্রিড লাইন ও সাবস্টেশনের (পিজিসিবি) এবং প্রশাসনিক ভবনের উদ্বোধন। এছাড়া শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে নির্মিত গ্যাস ও বিদ্যুৎ ডিস্ট্রিবিউশন স্টেশন এবং শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে নির্মিত প্রশাসনিক ভবন, সাবরাং ট্যুরিজম পার্ক প্রশাসনিক ভবন, জামালপুর অর্থনৈতিক অঞ্চলের প্রশাসনিক ভবন ও ডরমেটরি ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলের নির্মাণাধীন ২৯টি শিল্প কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এগুলো হলো-বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর অর্থনৈতিক অঞ্চলে এসকিউ ইলেকট্রনিক্স লিমিটেড, বসুন্ধরা প্রিফেব্রিকেটেড বিল্ডিং ম্যানুফ্যাকচারিং লিমিটেড, বসুন্ধরা কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বসুন্ধরা মাল্টি স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেড, হেলথ কেয়ার লাইফ সাইন্সেস, কিয়াম মেটাল লিমিটেড এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

শ্রীহট্ট অর্থনীতিক অঞ্চলের হামজা নিট ডাইং মিলস লিমিটেড; জামালপুর অর্থনৈতিক অঞ্চলের সিল্কেন ফেব্রিক লিমিটেড, এমএজেড টেক্সটাইল লিমিটেড ও রেসেসকেমি বাংলাদেশ লিমিটেড; কর্ণফুলি ড্রাই ডক বিশেষ অর্থনৈতিক অঞ্চলের কর্ণফুলি ড্রাই ডক লিমিটেড, কুমিল্লা অর্থনৈতিক অঞ্চলের মেঘনা গ্লাস ইন্ডাস্ট্রিস লিমিটেড ও মেঘনা স্টিল অ্যান্ড রি-রোলিং মিলস লিমিটেড; বে অর্থনৈতিক অঞ্চলের বে স্পোর্টস ওয়্যার লিমিটেড; মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চলের ইসমার্টু টেকনোলজি বিডি লিমিটেড, সান ফার্মাসিউটিক্যালস (ইজেড) লিমিটেড, সিএইচটি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড ও ডিআইসি বাংলাদেশ প্রাইভেট লিমিটেড; হোসেন্দী অর্থনৈতিক অঞ্চলের ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেড, সিটি এলপিজি লিমিটেড, ইউকে বাংলা পেপার লিমিটেড, ইউকে বাংলা সিমেন্ট লিমিটেড, ঢাকা সুগার লিমিটেড ও হোসেন্দী শিপ বিল্ডিং লিমিটেড; সিটি অর্থনৈতিক অঞ্চলের রূপশী সিড ক্রাশিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও রুপশী ফুড লিমিটেড এর ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জের রূপগঞ্জে পূর্বগাঁও অর্থনৈতিক অঞ্চল এবং কুমিল্লা অর্থনৈতিক অঞ্চল; বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পানি শোধনাগর প্লান্টের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

অনুষ্ঠানে চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রান্ত থেকে বক্তব্য রাখেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন এবং বাংলাদেশ ইকোনমিক জোন ইনভেস্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ও বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান তাসভীর।

অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন চট্টগ্রামের আনোয়ারা থেকে কর্ণফুলি ড্রাই ডক বিশেষ অর্থনৈতিক অঞ্চল থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং মুন্সিগঞ্জের হোসেন্দী অর্থনৈতিক অঞ্চল থেকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ফজিলাতুন্নেসা ইন্দিরা।

এছাড়া নারায়ণগঞ্জের মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল, শ্রী হট্ট অর্থনৈতিক অঞ্চল, জামালপুর অর্থনৈতিক অঞ্চল, কক্সবাজার সাবরাং ট্যুরিজম ইকোপার্ক থেকে সংশ্লিষ্ট অর্থনৈতিক অঞ্চলের প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি, জেলাপ্রশাসনের কর্মকর্তাগণ ভিডিও কনফারেন্সে গণভবনের সঙ্গে সংযুক্ত ছিলেন।

 



ফেইসবুকে আমরা