বাংলাদেশ, , সোমবার, ৫ ডিসেম্বর ২০২২

চবি’র চারুকলার শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে

  প্রকাশ : ২০২২-১১-০৩ ১৮:৫৯:৪৮  

পরিস্থিতি২৪ডটকম : আবাসিক হল সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা৷

বুধবার (০২ নভেম্বর) ক্লাস বর্জন করেন শিক্ষার্থীরা। তবে কর্তৃপক্ষ আশানুরূপ কোনও পদক্ষেপ না নেওয়ায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দেন তারা। দাবিগুলো হলো- শিক্ষার্থীদের নিজস্ব বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন তৈরি, বিশুদ্ধ পানির ব্যবস্থা, বেসিনের ব্যবস্থা রাখা, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগার সংস্কার, জেনারেটরের ব্যবস্থা, মেডিক্যাল ব্যাকআপ, খেলাধুলার পর্যাপ্ত ইনসট্রুমেন্টের ব্যবস্থা, মেয়েদের আবাসিক হলের ব্যবস্থা, অস্বাস্থ্যকর পরিবেশ নির্মূল, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন, ছাত্র ও ছাত্রী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো, ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরণ, ওজুখানা ও নামাজ পড়ার ব্যবস্থা, সন্ধ্যার পর পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রত্যেক শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিতকরণ এবং ছাত্রদের হলের ব্যবস্থা করা।

চারুকলা ইনিস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী সায়েদ কবির বলেন, বছরের পর বছর ধরে আমরা নানান সমস্যায় জর্জরিত। বিভিন্ন সময় কর্তৃপক্ষকে অবহিত করলেও তারা কোনও ব্যবস্থা নিচ্ছে না। চারুকলা ইন্সটিটিউট শহরে অবস্থিত হওয়ায় তেমন কারও নজরে পড়ছে না বিষয়গুলো। তাই আমরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, এর আগেও অনেকবার এ অভিযোগগুলো আমরা জানিয়েছি। কিন্তু কোনও সমাধান আসেনি। তাই ক্লাস বর্জনের ডাক দিয়েছি।

চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বলেন, শিক্ষার্থীরা দাবি জানিয়েছিল বিভিন্ন বিষয়ে। আমরা সমাধানের চেষ্টা করছি। প্রশাসনের সঙ্গে কথা বলেছি। আশা করি সুন্দর সমাধান বেরিয়ে আসবে। শিক্ষার্থীদের কল্যাণে আমরা সবসময় তাদের পাশে আছি।

 

 



ফেইসবুকে আমরা