বাংলাদেশ, , সোমবার, ২৭ জুন ২০২২

চট্টগ্রামে আইএসডিই এর জাতীয় পুষ্ঠি সপ্তাহ উদযাপন উপলক্ষে ভিডিও প্রদর্শনী ও র‌্যালী ও আলোচনা অনুষ্ঠিত

  প্রকাশ : ২০১৯-০৪-৩০ ১৯:০৫:৫৭  

পরিস্হিতি২৪ডটকম : পুষ্ঠি উন্নয়নের বুনিয়াদ ও “খাদ্যের কথা ভাবতে হলে পুষ্ঠির কথাও ভাবুন” এ শ্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে জাতীয় পুষ্ঠি সপ্তাহ উপলক্ষে ভিডিও প্রদর্শন, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করেছে বেসরকারী সমাজ উন্নয়ন প্রতিষ্ঠান আইএসডিই বাংলাদেশ। সিএসএ-সান বাংলাদেশের সহযোগিতায় ২৯ এপ্রিল ২০১৯ইং নগরী রৌফাবাদ বিহারী কলোনীতে এ উপলক্ষে ভিডিও প্রদর্শনী, র‌্যালী ও আলোচনা অনুষ্ঠিত হয়। ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে আলোচনায় অংশনেন বিভাগীয় স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খাইরুল বাশার, সমাজ সেবা কর্মকর্তা নবিউল ইসলাম, ক্যাব নগর কমিটির যুগ্ন সম্পাদক জানে আলম, রৌফাবাদ বিহারী কলোনীর চেয়ারম্যান আনোয়ার হোসেন, শাকিল আহমেদ মুন্না, জাবেদ আলম শাহীন, রেশমী আখতার, মুক্ত শেখ মুক্তি প্রমুখ।

আলোচনা সভায় বিভিন্ন বক্তারা বলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ি দেশের ০৪ কোটি লোক দারিদ্রসীমার নীচে বসবাস করে এবং এর মধ্যে ০২ কোটি লোক অতিদরিদ্র। দৈনিক ২১২২ ক্যালরী খাবার কিনতে অক্ষম তারাই দরিদ্র। টেকসই উন্নয়ন লক্ষ্য ২০৩০ (এসডিজি)র উন্নয়ন কাঠামোর অন্যতম লক্ষ্য হলো ২০৩০ সালের মধ্যে সব ধরনের দারিদ্রের অবসান এবং আগামী ১৫ বছরের মধ্যে ক্ষুদামুক্তির অঙ্গিকার। সবার জন্য নিরাপদ খাদ্য ও পুষ্ঠির নিরাপত্তা বিধান, সকল বয়সী মানুষের জন্য পুষ্ঠিকর খাবার নিশ্চিত, বিশেষ করে শিশুদের জন্য সুষম খাদ্যের নিশ্চয়তা বিধানের সরকারী বেসরকারী উদ্যোগের দাবি জানান। শহরাঞ্চলের নিন্ম আয়ের এলাকাগুলিতে মিড ডে মিলের আদলে পুষ্ঠিকর খাবার বিতরণ কর্মসুচি গ্রহনের দাবি জানান।

বক্তারা আরও বিভিন্ন কুসংস্কার ও প্রথার কারনে পুষ্ঠিকর খাদ্য বিশেষ করে সুষম খাদ্য নিশ্চিত করাটা এখন কঠিন হয়েছে। অনেকে আবার বিভ্রান্তিকর তথ্য দিয়ে পুষ্ঠির মূল যোগান দাতা ডিম, দুধ ও পোল্ট্রি মাংশ বিষয়ে নেতিবাচক খবর প্রচার করে জনগনকে পুষ্ঠির সহজ প্রাপ্যতা নিশ্চিতে প্রতিবন্ধকতা সৃষ্ঠি করছে। তাই তৃণমূল পর্যায়ে স্থানীয় ভাবে সহজলভ্য দেশীয় পুষ্ঠির যোগানদাতা ডিম, দুধ, মুরগীর মাংশ, ছোট মাছ ও শাক-সবজি খেতে মানুষকে সচেতন করার উপর গুরুত্ব আরোপ করেন। একই সাথে ব্যক্তগত পরিস্কার পরিচ্ছন্নতার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।

সংবাদ বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা