বাংলাদেশ, , মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

চট্টগ্রামের বিএসপি ফুডের কারখানায় ভেজাল ঘি উৎপাদন, র‌্যাবের অভিযানে গ্রেফতার ১ জন

  প্রকাশ : ২০২২-০১-১৬ ১৩:০২:৪৪  

পরিস্হিতি২৪ডটকম : ঘি তৈরির মূল উপাদান ননি। সেই ননি তৈরি হয় দুধ থেকে। অথচ চট্টগ্রামের বিএসপি কারখানায় ননি কিংবা দুধের কোনো উপাদান ছাড়াই তৈরি হচ্ছে ঘি। এর আগে বিভিন্ন সময়ে তিনবার জরিমানা গুনলেও সংশোধন হয়নি প্রতিষ্ঠানটি।

সর্বশেষ গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) নগরের চান্দগাঁও থানার কালুরঘাট বিসিক শিল্পনগর এলাকায় অবস্থিত কারখানাটিতে অভিযান পরিচালনা করে র‌্যাব। ওইদিন গ্রেফতার করা হয় কারখানার জেনারেল ম্যানেজার মো. আমিনুল ইসলাম নিজামকে (৪২)। একই সঙ্গে জব্দ করা হয় তিন হাজার ৩৬০ কেজি ভেজাল ঘি।

র‌্যাব জানায়, দুধ থেকে পাওয়া উৎকৃষ্ট মানের ননি থেকে তৈরি হয় ঘি। কিন্তু চট্টগ্রামের বিএসপি ফুড প্রোডাক্টস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান বিষাক্ত ফ্লেভার, পাম অয়েল ও ডালডার সংমিশ্রণে তৈরি করছে ঘি। বাজারে যেটি কুকমি মনোরমা গাওয়া ঘি নামে পরিচিত।

এর আগে ওই কারখানায় ২০১২ সালে অভিযান পরিচালনা করে এক লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এরপর ২০২০ সালে ২১ লাখ এবং ২০২১ সালে এক লাখ টাকা জরিমানা করা হয়। তিন দফায় ২৩ লাখ টাকা জরিমানা গুনলেও সংশোধন হয়নি প্রতিষ্ঠানটি। অব্যাহত রাখে ভেজাল ঘি তৈরির কার্যক্রম।

গত বৃহস্পতিবারের অভিযানে কারখানায় থাকা বিপুল পরিমাণ ঘি জব্দের পাশাপাশি প্রতিষ্ঠানটির এক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়।

চট্টগ্রাম র‌্যাবের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ বলেন, ‘বিএসপি কারখানায় এর আগেও কয়েকবার জরিমানা করা হয়েছিল। বৃহস্পতিবার ঘি জব্দের ঘটনায় নগরের চান্দগাঁও থানায় সংশ্লিষ্ট ধারায় মামলা করা হয়েছে। মামলায় প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজারকে গ্রেফতার দেখিয়ে চান্দগাঁও থানায় হস্তান্তর করা হয়েছে।’

 



ফেইসবুকে আমরা