বাংলাদেশ, , শনিবার, ২৫ জুন ২০২২

ক্রাইস্টচার্চে ফের বোমা আতংক, ঘটনাস্থল ঘিরে রেখেছে পুলিশ

  প্রকাশ : ২০১৯-০৪-৩০ ১৮:৫৫:৩৯  

পরিস্হিতি২৪ডটকম : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বোমা হামলার হুমকি দেয়ায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গত মাসে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীর গুলিতে ৫০ জন মুসল্লির প্রাণহানির ঘটনার ক্ষত শুকাতে না শুকাতেই মঙ্গলবার বোমা হামলার হুমকির পর ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

দেশটির পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টাচার্চ শহরের ফিলিপসটাউন এলাকার একটি সড়ক ঘিরে রেখেছে পুলিশ। ঘটনাস্থলে বোমা নিস্ক্রিয়করণ ইউনিটের সদস্য, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও জরুরি বিভাগের সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘৩৩ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনার ব্যাপারে পুলিশের সঙ্গে কথা বলছেন তিনি।’ মঙ্গলবারের এই বোমা হামলার হুমকির পর ঘটনাস্থলে নো ফ্লাই জোন ঘোষণা করা হয়েছে।
ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। তবে নিউজিল্যান্ডের গণমাধ্যমে সেখানে বোমা হামলার সম্ভাব্য হুমকির খবর দেয়া হয়েছে। নিউজিল্যান্ড হেরাল্ড বলছে, ক্রাইস্টচার্চে একটি এক্সপ্লোসিভ ডিভাইসের হুমকি দেখা দেয়ায় সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে।

অ্যাম্বুলেন্স সেবাদানকারী প্রতিষ্ঠান সেন্ট জন অ্যাম্বুলেন্স সার্ভিসের এক মুখপাত্র বলেছেন, পুলিশের অনুরোধে ঘটনাস্থলে একটি অ্যাম্বুলেন্স স্টান্ডবাই রেখেছেন তারা। তবে এখন পর্যন্ত কোনো ব্যক্তিকে তারা চিকিৎসার জন্য নিয়ে যাননি।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউদ মসজিদে জুমআর নামাজের সময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট বন্দুক হামলা চালায়। দুটি মসজিদে গুলি চালিয়ে অন্তত ৫০ জনকে হত্যা করে অস্ট্রেলীয় বংশোদ্ভূত এই সন্ত্রাসী।

এছাড়া গুলিতে আহত হয় আরো কয়েক ডজন মুসল্লি। ট্যারান্টের বিরুদ্ধে ৫০ গুণ খুনের অভিযোগ এনেছে কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে আদালতে মামলা বিচারাধীন।



ফেইসবুকে আমরা