বাংলাদেশ, , শনিবার, ২০ জুলাই ২০২৪

ইউক্রেনে ড্রোন হামলায় হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন

  প্রকাশ : ২০২৪-০২-০২ ২০:৩১:২৭  

পরিস্থিতি২৪ডটকম : ইউক্রেনের মধ্য অঞ্চলে ব্যাপক ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এসব হামলার লক্ষ্যবস্তু ছিল বিদ্যুৎ অবকাঠামো। এতে ইউক্রেনের হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, ইরানিয়ান ডিজাইনের অন্তত ২৪টি ড্রোন হামলা চালিয়েছে মস্কো। এসব হামলায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলের অবকঠামোগুলো।

ওই অঞ্চলের প্রধান সের্গেই লাইসাক সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, ৪০ হাজারের বেশি গ্রাহক বিদ্যুৎ বিচ্চিন্ন হয়েছে পড়েছেন। তাছাড়া দুটি খনিও বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

অন্যদিকে সিরিয়া ও ইরাকে অবস্থিত ইরানের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলার পরিকল্পনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

তারা বলেছেন, ওইসব স্থাপনায় কয়েকদিন ধরে হামলা চালানো হবে। তবে কবে থেকে হামলা চালানো হবে তা আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করছে। যদিও দিনক্ষণের বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলেননি মার্কিন কর্মকর্তারা।গত রোববার (২৮ জানুয়ারি) জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন সেনা নিহতের পর সিরিয়া ও ইরাকে অবস্থিত ইরানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার পরিকল্পনার অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র।

সূত্র: এএফপি



ফেইসবুকে আমরা