বাংলাদেশ, , শুক্রবার, ২১ জুন ২০২৪

আরব সাগরে ইসরায়েলি পণ্যবাহী জাহাজে ড্রোন হামলা

  প্রকাশ : ২০২৩-১২-২৪ ১২:১৫:২০  

পরিস্থিতি২৪ডটকম : আরব সাগরের ভারতীয় উপকূলে ইসরায়েলি পণ্যবাহী জাহাজে ড্রোন হামলা হয়েছে। পেন্টাগনের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, রাসায়নিক ট্যাংকারটিতে গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় ইরান থেকে ছোড়া ড্রোনটি আঘাত করে।

ভারত উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে ড্রোনটি ওই ট্যাংকারে আঘাত করে।
হামলায় জাহাজের কিছু কাঠামোগত ক্ষতি হয়েছে এবং পাটাতনে পানি প্রবেশ করেছে। ব্রিটিশ সামরিক বাহিনীর ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস অ্যন্ড মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে বলেছে, লাইবেরিয়ার পতাকাবাহী রাসায়নিক পণ্যের জাহাজটি ইসরায়েলের অধিভুক্ত।

এই হামলার দায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী বা সংগঠন স্বীকার করেনি।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবার ভারতের উপকূলে জাপানি মালিকানাধীন রাসায়নিক ট্যাংকারে আঘাত হানা ড্রোনটি ইরান থেকে ছোঁড়া হয়েছিল বলে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে।

পেন্টাগনের এ দাবি নাকচ করে দিয়ে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি বলেছেন, হুথি যোদ্ধাদের নিজস্ব ব্যবস্থাপনা রয়েছে। তারা তাদের নিজস্ব সিদ্ধান্ত ও সামর্থ্য দিয়ে হামলা চালাচ্ছে।

পেন্টাগনের হিসাব অনুযায়ী, লোহিত সাগরে এ পর্যন্ত ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ১০টি বাণিজ্যিক জাহাজে ১০০টির বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেন। এমন পরিস্থিতিতে জাহাজ চালকেরা পথ পরিবর্তন করে আফ্রিকার দক্ষিণ প্রান্তের চারপাশ দিয়ে ঘুরে যেতে বাধ্য হচ্ছেন।



ফেইসবুকে আমরা