বাংলাদেশ, , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রী দক্ষতায় শিক্ষাখাতে যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপন হয়েছে : নওফেল

  প্রকাশ : ২০২১-০৯-০৪ ১৯:১৭:৪৯  

পরিস্হিতি২৪ডটকম : শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের উদ্যোগে ‘কোভিড পরিস্থিতি: শিক্ষার চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনকে কাজে লাগিয়ে আমরা এগিয়ে চলছি। প্রধানমন্ত্রী দক্ষতায় শিক্ষাখাতে যুগান্তকারী দৃষ্টান্ত স্থাপন হয়েছে।
এই করোনা মাহামারির মধ্যে ভ্যাকসিনের ব্যবস্থা করে শিক্ষা প্রতিষ্ঠান কিভাবে খোলা যায় সে পরিকল্পনা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমাদের সামনে এগিয়ে যাওয়ার জন্য শিক্ষা ব্যবস্থার সার্বিকভাবে বিশ্লেষণের একটি সুযোগ এসেছে। মানুষ নিত্যনতুন চিন্তা-চেতনা হাজির করেছে। তেমনি কোভিডের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নতুন সুযোগ আমাদের সামনে এনে দিয়েছে। ক্ষতি যে হয়নি তা নয়। তবে নতুন সুযোগের দ্বার উন্মোচিত হয়েছে।

নওফেল বলেন, স্কিল বেইজড এডুকেশন (দক্ষতা নির্ভর শিক্ষা ব্যবস্থা) এবং আউটকাম বেইজড এডুকেশনের পথে হাঁটার সুবর্ণ সুযোগ হচ্ছে এখন। আমরা যেভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্রীয়করণ করছি। এটি আমাদের একটা বড় অর্জন। আমরা চাই টেক্সটবুকগুলো গাইডলাইনের ভূমিকা পালন করবে। সেখানে যথেষ্ট পরিমাণ তথ্য, উপাত্ত, নির্দেশনা থাকবে। এছাড়া এককেন্দ্রিক চিন্তা-ভাবনা করলে হবে না, বিশ্বের পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদেরও পরিবর্তিত হতে হবে। শিক্ষকদের পাঠদানের কৌশল পরিবর্তন আনতে হবে।

উপমন্ত্রী বলেন, পৃথিবীর কোন শিক্ষাব্যবস্থা একমুখী থাকেনা। প্রতিনিয়ত সেটা পরিবর্তন হয়। সে পরিবর্তনের সঙ্গে আমাদের শিক্ষকদেরও পরিবর্তন হতে হবে। তাদেরকে এই অনুশীলনের মধ্য আসতে হবে। আমাদের যেই শিক্ষাব্যবস্থা সেটা যুগ উপযোগী নয়। তাই স্কিল বেইজড এবং বিশ্লেষণধর্মী শিক্ষার প্রতি সরকার নজর দিয়েছে।

এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, সামান্য একটা অনুজীবের থাবায় আজ বিশ্ব লণ্ডভণ্ড। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে শিক্ষা কার্যক্রম বিভিন্ন মাধ্যমে সচল রাখা হয়। আমরা কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে পেরেছি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, বর্তমান সরকার শিক্ষার গুণগত পরির্তনের উদ্যোগ হাতে নিয়েছে। সে লক্ষ্যে সরকার শিক্ষার বিকেন্দ্রীকরণে কাজ করছে। একটি দেশের শিক্ষার মান নির্ভর করে শিক্ষকদের অবস্থার উপর। যদিও শিক্ষকদের মধ্যে বিভিন্ন বিষয়ে আক্ষেপ রয়েছে। তবে বর্তমান সরকারের শিক্ষকদের বিষয়ে অত্যন্ত আগ্রহী। মাসের শুরুতে শিক্ষকদের বেতনের ব্যবস্থা করা হচ্ছে। শিক্ষকদের সময়মত প্রমোশনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সভায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের উপ সচিব বেলাল হোসেনের সঞ্চালনায় চেয়ারম্যান অধ্যাপক প্রদীপ চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

এতে আরও বক্তব্য রাখেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ, শিক্ষা বোর্ডের সচিব আব্দুল আলীম, কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক, বিদ্যালয় পরিদর্শক ড. বিল্পব গাঙ্গুলী, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক মুজিবুল হক চৌধুরী, গার্হস্থ্য অর্থনীতি সিটি করপোরেশনের অধ্যক্ষ আলম আখতার, রাঙ্গামাটি সরকারি কলেজের অধ্যক্ষ তুষারকান্তি নাথ প্রমুখ।



ফেইসবুকে আমরা