বাংলাদেশ, , বুধবার, ১ মে ২০২৪

পরমায়ু প্রাঙ্গণ স্বাস্থ্যসেবীদের মিলন মেলায় বক্তারা : নিয়মিত ও পরিমিত শরীরিক ব্যায়ামের মাধ্যমে বিষণ্নতা প্রতিরোধ ও দীর্ঘায়ু লাভ করা যায়

  প্রকাশ : ২০১৯-১২-০৭ ১৫:১৬:০৬  

পরমায়ু প্রাঙ্গণ স্বাস্থ্যসেবীদের মিলন মেলায় বক্তারা :
নিয়মিত ও পরিমিত শরীরিক ব্যায়ামের মাধ্যমে বিষণ্নতা প্রতিরোধ ও দীর্ঘায়ু লাভ করা যায়

পরিস্হিতি২৪ডটকম : পরমায়ু-নির্মল বায়ু-প্রাতঃ ভ্রমণ সুস্থ জীবন এই প্রতিপাদ্যকে সামনে রেখে সামাজিক সংগঠন পরমায়ু প্রাঙ্গণের স্বাস্থ্যসেবীদের মিলন মেলা গতকাল ৬ ডিসেম্বর ২০১৯ শুক্রবার নগরীর চান্দগাঁও থানাধীন মোহরাস্থ এ.এল.খান উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। প্রাত্যহিক রুটিন অনুযায়ী ভোর ৬.৩০ মিনিট থেকে শারীরিক কসরত শুরু হয় এবং শারীরিক কসরত শেষে সকাল ৯ ঘটিকায় স্বাস্থ্যসেবীদের নিয়ে এক আলোচনা সভা পরমায়ু প্রাঙ্গণের সভাপতি, লাবিব মার্কেটিং কোম্পানীর চেয়ারম্যান, সমাজসেবক ও শিক্ষানুরাগী মোহাম্মদ শাখাওয়াত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীন শিক্ষাবিদ মোহাম্মদ মিজানুর রহমান।

শিক্ষক মোহাম্মদ ইমদাদ হক খান টিটুর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা মোহাম্মদ হারুন অর রশীদ, এএলখান উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য চেমনআরা বেগম, বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস)’র সভাপতি ও সাংবাদিক এ কে এম আবু ইউসুফ, শিক্ষাবিদ মোহাম্মদ রফিক আহমদ, পরমায়ু প্রাঙ্গনের ইনষ্টেক্টর ডাঃ মোহাম্মদ সেলিম। এতে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ, সাংগঠনিক সম্পাদক ডাঃ এম.এ গোফরান হাসান, অর্থ সম্পাদক আবু শাদাত মোঃ সায়েম, ভ্যাট কর্মকর্তা রাহুল তালুকদার, মোঃ সাইফ উদ্দিন সাইফু, মোঃ ইলিয়াছ, হুমায়ুন কবির, মোঃ কবির উদ্দিন, মোঃ শফিউল আলম বাবু, মোঃ সাদ্দাম হোসেন জিমি প্রমূখ।

সভাপতির বক্তব্যে আলহাজ্ব শাখাওয়াত হোসেন বলেন, নিয়মিত ব্যায়াম করার ফলে হৃৎপিণ্ডসহ সমগ্র রক্ত সংবহন তন্ত্র হয়ে উঠবে আরো অধিক ক্রিয়াশীল। শ্বাস তন্ত্রের কাজে যুক্ত হবে নতুন মাত্রা। ফলে এই দুই তন্ত্রের আরো অধিক কার্যকারিতা অনেক গুণ বাড়িয়ে দেবে কাজের উৎসাহের মাত্রা। নিয়মিত ও পরিমিত ব্যায়াম মস্তিষ্ককে কিছু রাসায়নিক পদার্থ নিঃসরণে উদ্দীপিত করে। মস্তিষ্ক কর্তৃক নিঃসৃত এসব রাসায়নিক পরবর্তীতে করে তুলবে আরো সুখী ও কর্মম। বাড়িয়ে দেবে নিজের আত্মবিশ্বাস।

এভাবেই নিয়মিত ও পরিমিত শরীরিক ব্যায়াম বিষণ্নতা প্রতিরোধে সহায়কের ভূমিকায় অবতীর্ণ হতে পারে। বক্তারা বলেন, ব্যায়ামের রয়েছে আশ্চর্য রকম সব উপকার, যা স্বাস্থ্যের ভেতর থেকে বাহির প্রায় প্রতিটি দিক উন্নত করতে পারে। নিয়মিত শরীরচর্চা হরমোন উৎপাদন বৃদ্ধি করে, যার ফলে উৎফুল্ল বোধ করতে এবং ভাল ঘুম হতে সহায়তা করে। তাছাড়া, এটি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে, ওজন কমাতে, ওজন বৃদ্ধি বন্ধ রাখতে, ক্রনিক রোগের ঝুঁকি কমাতে এবং যৌন জীবন উন্নত করতে সাহায্য করবে। এমনকি এর মাধ্যমে দীর্ঘায়ু লাভ করা যায়। বিনোদনের অংশ হিসেবে ব্যায়ামের জুড়ি মেলা ভার। পরিশেষে,সংগঠনের সদস্যগন আপদে বিপদে একে অপরের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন এবং নিয়মিত শরীর চর্চার উপযুক্ত মাধ্যম পরমায়ূ প্রাঙ্গণে দলমত নির্বিশেষে সকলকে যুক্ত হ্য়ার আহবান জানান।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা