বাংলাদেশ, , শুক্রবার, ৩ মে ২০২৪

তেহরানের ইমাম খামেনি বিমানবন্দরে ইউক্রেনের বিমান বিধ্বস্ত: মিসাইল হামলার আশঙ্কা

  প্রকাশ : ২০২০-০১-০৯ ১৮:০৬:২২  

পরিস্হিতি২৪ডটকম : ইরানের রাজধানী তেহরানের ইমাম খামেনি বিমানবন্দরে ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনার তদন্ত শুরু হয়েছে। ঘটনার কারণ অনুসন্ধানে ইরানের সঙ্গে এক বৈঠকে বসেছে ইউক্রেন। বৈঠকে কয়েকটি সম্ভাব্য কারণ চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত কারণগুলোর মধ্যে মিসাইল হামলাও একটি বলে জানিয়েছেন ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের প্রধান ওলেকসী ড্যানিলভ। এক ফেসবুক পোস্টে বৃহস্পতিবার এ কথা জানান ড্যানিলভ। খবর সিএনএন’র

ফেসবুক পোস্টে ড্যানিলভ বলেন, ইরানি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক চলছে । বিমান দুর্ঘটনার কারণ হিসেব বেশ কয়েকটি কারণ চিহ্নিত করে বিশ্লেষণ করা হচ্ছে। মিসাইল হামলার মাধ্যমে বিমানটি বিধ্বস্ত করা হয়েছে কি’না সেটাও বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

দুর্ঘটনার সুনির্দিষ্ট কারণ এখনও চিহ্নিত হয়নি জানিয়ে ড্যানিলভ বলেন, ‘বিমানটি ড্রোন কিংবা উড়ন্ত কোন বস্তুর সঙ্গে সংঘর্ষের ফলে বিধ্বস্ত হয়েছে কি’না সেটাও খতিয়ে দেখা হচ্ছে। তাছাড়া এর পেছনে কোন ধরণের সন্ত্রাসী হামলা জড়িত কি’না সেটিও বিশ্লেষণ করা হচ্ছে ।
উল্লেখ্য, গত ৮ জানুয়ারি ইরানের খামিনি বিমানবন্দর থেকে ইউক্রেনগামী বিমান উড্ডয়নের সঙ্গে সঙ্গে বিধ্বস্ত হয়। এতে বিমানের ১৭৬ যাত্রী ও ক্রুর সবাই প্রাণ হারান। তাদের মধ্যে ইরানের ৮২, কানাডার ৬৩, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, চারজন আফগানিস্তান, তিনজন জার্মানি এবং অপর তিনজন ব্রিটিশ নাগরিক ছিলেন। দুর্ঘটনার প্রাথমিক কারণ হিসেবে যান্ত্রিক ত্রুটির কথা উল্লেখ করা হয়েছিল। বিমানটির ব্ল্যাক বক্স ইতোমধ্যে উদ্ধার করা হয়েছে।



ফেইসবুকে আমরা