বাংলাদেশ, , শুক্রবার, ১৭ মে ২০২৪

খাতুনগঞ্জের পেঁয়াজের পাইকারি বাজারে জেলা প্রশাসনের অভিযান

  প্রকাশ : ২০১৯-১০-০১ ২০:০৬:৪০  

পরিস্হিতি২৪ডটকম : চট্টগ্রামের খাতুনগঞ্জে পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।মঙ্গলবার (১ অক্টোবর) সকালে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং মো. আশরাফুল আলম।

অভিযানে খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তদার মেসার্স হাজী অছিউদ্দিন সওদাগর, মেসার্স আবদুল আউয়াল, মেসার্স শাহজালাল ট্রেডার্স, বাগদাদী করপোরেশন এবং এসএন ট্রেডার্সে পেঁয়াজের ক্রয় ও বিক্রয়মূল্য খতিয়ে দেখা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম  জানান, খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তগুলোতে মিয়ানমারসহ বিভিন্ন দেশ থেকে আসা পেঁয়াজ ক্রয়মূল্যের চেয়ে অনেক বেশি দামে বিক্রি করা হচ্ছিলো। কয়েকটি আড়ত মিয়ানমারের পেঁয়াজ ৪২ টাকায় কিনলেও বিক্রি করেছে ৭৫-৮০ টাকায়। কয়েকটি আড়ত গত মাসে ভারতের পেঁয়াজ ৪২ থেকে ৬০ টাকায় কিনলেও এখন বিক্রি করছে ৯০ টাকায়।

তিনি বলেন, প্রথম দিনের অভিযানে আমরা পেঁয়াজের আড়তদারদের সতর্ক করেছি। পেঁয়াজের দাম কৃত্রিমভাবে যাতে না বাড়ানো হয়, সেদিকে ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করেছি। তারাও আমাদের সঙ্গে একমত হয়েছেন। কিছু সীমাবদ্ধতার কথা বলেছেন। আমদানিকারকেরা পেঁয়াজের দাম তাদের কাছ থেকে বাড়তি নিচ্ছেন বলে অভিযোগ করেছেন।

এক প্রশ্নের উত্তরে ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, প্রাথমিক পর্যায়ে আমরা সতর্ক করেছি। এতে যদি ব্যবসায়ীরা সতর্ক না হয়, কৃত্রিমভাবে পেঁয়াজের দাম বাড়ানো হয়, ফের অভিযান চালিয়ে ব্যবস্থা নেবে জেলা প্রশাসন।

ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম জানান, পেঁয়াজের দাম নিয়ে অস্থিরতা চলছে। চট্টগ্রামের বাজারেও এর প্রভাব পড়েছে। পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির পেছনে কোনো অসাধু ব্যবসায়ীর হাত রয়েছে কিনা- তা খতিয়ে দেখতেই আমরা অভিযান চালিয়েছি।



ফেইসবুকে আমরা