বাংলাদেশ, , বৃহস্পতিবার, ২ মে ২০২৪

আগামী ১ মে থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকারে নিষেধাজ্ঞা আরোপ

  প্রকাশ : ২০২২-০৪-২১ ১৬:০৫:৫৩  

পরিস্হিতি২৪ডটকম : কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতে ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ আহরণ, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে ‘কাপ্তাই হ্রদের মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণ’ বিষয়ক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপক তৌহিদুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মাছ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির লক্ষ্যে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞা চলাকালে মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।

তিনি আরও বলেন, অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌপুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



ফেইসবুকে আমরা