বাংলাদেশ, , মঙ্গলবার, ৭ মে ২০২৪

কর্ণফুলীর ইউএনও সমন্বয়হীন এনজিও’দের এক কাতারে আনলেন

  প্রকাশ : ২০১৯-১২-০৫ ২১:০৯:৪১  

পরিস্হিতি২৪ডটকম : চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় দীর্ঘদিন সমন্বয়হীন এনজিও’দের জবাবদিহিতামূলক দায় বাড়িয়ে এক কাতারে এনে এনজিও ফোরামের মাসিক সমন্বয় সভা সম্পন্ন করা হয়েছে।

সোমবার দুপুরে কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তারবীজ এর সভাপতিত্বে নিজ কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়।

উপজেলায় কার্যক্রম পরিচালনাকারী এনজিও (নন গর্ভমেন্টাল অরগানিজেশন) সংস্থা গুলো যেনো স্থানীয় প্রশাসন ও পরিষদের কাছে সঠিক তথ্য দেন এ ব্যবস্থা নেওয়া হয়। কর্ণফুলীতে তাঁরা কী কী বিষয়ে কাজ করছে তারও ব্যাখ্যা সহজে পাওয়া যাবে।

এতে এনজিও সংস্থা মমতা, ব্যুরো, এসএসএস, কমিউনিটি ডেভেলপমেন্ট, উদ্দীপন, দুঃস্থ স্বাস্থ্য, সুর্যের হাসিঁ, ব্রাক, সুকন্যা, টিএমএস, আশা, অন্তর ,পদক্ষেপ, বর্ণালী, প্রশিক্ষা ও নিস্কৃতি ও অন্যান্য এনজিও’র প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এসময় উপজেলা প্রশাসনের পক্ষে থেকে সকল এনজিও’কে যথার্থ ভাবে মহান বিজয় দিবস পালন। এনজিও’দের কার্যক্রমে কোন গ্রাহক হয়রানি ও ক্ষতিগ্রস্থ যেন না হয়। সকল এনজিও এক সঙ্গে জনকল্যাণ ও উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করা এবং উপজেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে জনসচেতনতামূলক নানা প্রোগ্রাম করার সিদ্ধান্ত জানানো হয়।

জানা যায়, কর্ণফুলী উপজেলা সৃষ্টি হওয়ার পর থেকে এনজিওদের কোনো নিয়ন্ত্রণ ছিলনা। এনজিও’দের নিয়ে আগে মাসিক সমন্বয় সভা না হওয়ায় এনজিও’দের কার্যক্রম স্বচ্ছভাবে পরিচালনা হচ্ছে কিনা কিংবা তদারকি ও দিকনির্দেশনার কোন সুযোগ ছিলনা। কিন্তু এখন একটা শৃঙ্খলায় আনার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এনজিও ফোরামের মাসিক সমন্বয় সভাকে স্বাগত জানিয়ে শিকলবাহার মো. করিম বলেন, ‘কর্ণফুলীতে বদনামের বেশির ভাগই ছড়াচ্ছে ক্ষুদ্রঋণ নিয়ে কাজ করা এনজিও গুলো। সাধারণ মানুষের উচিত একটু সচেতন হয়ে অর্থ লেনদেন করা। যেসব এনজিও’র সঙ্গে অর্থ লেনদেন হচ্ছে, তাদের সঠিক রেজিস্ট্রেশন আছে কি না তা জেনে নেওয়া। এ ছাড়া মাইক্রোক্রেডিট নিয়ে কাজ করা এনজিও গুলোর কার্যক্রমের প্রতি আরও বেশি নজরদারি থাকা প্রয়োজন রয়েছে বলে মনে করেছেন। কেনোনা অনেক এনজিও আবার বিদেশে টাকা পাচারসহ হুন্ডি ব্যবসায় জড়িত বলে খবর পাওয়া যায়।’

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ‘উপজেলায় থাকা সমন্বয়হীন সকল এনজিও’কে এক ছাতার নিচে আনার উদ্যোগে এ সভার পরিকল্পনা নেওয়া হয় এবং পরবর্তীতে জনস্বার্থে নিয়মিতভাবে মাসিক সমন্বয় সভা ও মনিটরিং এবং পর্যবেক্ষণ করা হবে।’

প্রসঙ্গত, সুকন্যার প্রতিষ্ঠাতা মুহাম্মদ ওসমান হোসাইনকে কো-অর্ডিনেটর করে কর্ণফুলী এনজিও ফোরাম গঠিত হয়। এতে সকল এনজিও গুলোকে ৫ ডিসেম্বরের মধ্যে তাদের কার্যক্রম সম্পর্কে অনুলিপি জমা দেওয়ার জন্য অবহিত করা হয়।



ফেইসবুকে আমরা