বাংলাদেশ, , সোমবার, ৬ মে ২০২৪

অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে সেনা মোতায়েন

  প্রকাশ : ২০১৯-১২-৩১ ২১:০৪:৪৫  

পরিস্হিতি২৪ডটকম : অস্ট্রেলিয়ায় দাবানল অবস্থার অবনতি হয়েছে। নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে মাইলের পর মাইল বন ও অসংখ্য বাড়ি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। দুটি রাজ্যে মঙ্গলবার দুই জন প্রাণ হারিয়েছেন এবং আরও চারজন নিখোঁজ রয়েছেন। দুই রাজ্যে হাজার হাজার মানুষ খোলা আকাশের নিচে রাত্রি যাপন করতে বাধ্য হচ্ছেন। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসি’র

খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর হাজার হাজার মানুষ দাবানল থেকে বাঁচতে সমুদ্র উপকূলে আশ্রয় নিয়েছেন। ভিক্টোরিয়া রাজ্যের মালাক্কোটা উপকূলে অন্তত চার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। তারা নৌকায় কিংবা সমুদ্র সৈকতে তাঁবু খাটিয়ে রাত্রি যাপন করছেন। ভিক্টোরিয়া রাজ্যে অন্তত তিনজন নিখোঁজ রয়েছেন।

অন্যদিকে নিউ সাউথ ওয়েলস রাজ্যে দাবানলের আগুনে দুই জন নিহত হয়েছেন এবং নিখোঁজ রয়েছেন আরও একজন। দাবানলে এখন পর্যন্ত দেশটিতে ১২ জনের মৃত্যু হল।
এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেনাবাহিনী দেশটির দমকল কর্মীদের সহায়তা করবে। এসময় ব্ল্যাক হক এবং চিনকক হেলিকপ্টার ব্যবহার করা হবে। তাছাড়া বিমান ও নৌযানও ব্যবহার করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। তাছাড়া প্রয়োজনে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে মানবিক সহায়তাও প্রদান করবে সেনাবাহিনী।

এদিকে কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্র দাবানল নিয়ন্ত্রণে আনতে বিশেষ বিমান সহায়তা প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।



ফেইসবুকে আমরা