বাংলাদেশ, , শুক্রবার, ১৭ মে ২০২৪

অস্ট্রেলিয়ায় এক হাজার পর্যটককে উদ্ধার

  প্রকাশ : ২০২০-০১-০৪ ১৭:১০:২১  

পরিস্হিতি২৪ডটকম : অবশেষে আশার আলো দেখলেন অস্ট্রেলিয়ার উপকূলবর্তী অঞ্চল মালাকুটার সমুদ্র সৈকতে আটকে পড়া পর্যটক এবং স্থানীয় মানুষেরা। তাদের ত্রাণ দিতে এবং উদ্ধার করতে যায় অস্ট্রেলিয়ার নৌসেনার একটি জাহাজ। প্রাথমিকভাবে উদ্ধার করা হয়েছে এক হাজার পর্যটককেও।

গত ৩১ ডিসেম্বর নতুন বছর উদযাপন করতে ভিক্টোরিয়ার মালাকুটায় জড়ো হয়েছিলেন অসংখ্য পর্যটক। কিন্তু দাবানলের দাপটে আনন্দ খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। কিছুক্ষণের মধ্যেই দাবানল ঘিরে ফেলে গোটা উপকূল। স্থানীয় মানুষরা বাড়ি ছেড়ে পালিয়ে আসেন সমুদ্র সৈকতে। প্রায় চার হাজার মানুষ আটকে পড়েন সেখানে। ৪৮ ঘণ্টা কেটে যাওয়ার পরেও উদ্ধারকর্মীরা উপকূলে পৌঁছতে পারেননি। তবে বার বার আটক পর্যটক এবং স্থানীয় মানুষদের আশ্বস্ত করেছে প্রশাসন। বুধবার প্রশাসন জানিয়ে দেয় বিমান এবং জলপথে উদ্ধারের চেষ্টা হবে। শেষ পর্যন্ত বৃহস্পতিবার তা সফল ভাবে করা সম্ভব হয়।
উদ্ধারকারীরা জানিয়েছেন, বাকি লোকেদেরও এভাবেই উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হবে।

প্রসঙ্গত, প্রায় এক মাস হতে চলল দাউ দাউ করে জ্বলছে অস্ট্রেলিয়ার বনভূমি। উত্তর থেকে দক্ষিণ সর্বত্র এক অবস্থা। গৃহহারা বহু মানুষ। মৃত্যু হয়েছে অন্তত ৯ জনের। নিখোঁজ রয়েছে বহু। কবে এই আগুন নিয়ন্ত্রণে আসবে, কেউ বলতে পারছেন না।



ফেইসবুকে আমরা