বাংলাদেশ, , শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২

কানাডা বিশ্বের দ্বিতীয় সুন্দর দেশ!

  প্রকাশ : ২০১৯-০১-১৯ ১৬:২৩:৩৪  

পরিস্হিতি২৪ডটকম : বিশ্বের দ্বিতীয় বৃহৎ দেশ কানাডা আবারো বিশ্বের দ্বিতীয় সবচেয়ে সুন্দর দেশ হিসেবে স্থান করে নিয়েছে। ব্রিটিশভিত্তিক ভ্রমণ বিষয়ক ‘রাফ গাইডস’ পাঠকের ভোটে নির্বাচিত বিশ্বের সবচেয়ে সুন্দর দেশগুলির তালিকা প্রকাশ করেছে। যাতে প্রথমে রয়েছে স্কটল্যান্ড তারপরে ম্যাপেল লিপের দেশ কানাডা। তবে জীবনযাপনের গুণমানের দিক দিয়ে কানাডার অবস্থান শীর্ষে।
এই অর্জণের কারণ, কানাডার প্রাকৃতিক সৌন্দর্য, আকর্ষণীয় দর্শণীয় স্থান, নান্দনিক নৈঃস্বর্গ, ম্যাপল সিরাপ, আরামদায়ক জীবন-যাপন ইত্যাদি।
এই তালিকায় এশিয়ার তিনটি দেশ স্থান পেয়েছে। ষষ্ঠতম স্থানে ইন্দোনেশিয়া, তেরোতম স্থানে ভারত, এবং কুড়িতম দেশ ভিয়েতনাম।
রাফ গাইডসের জরিপ মোতাবেক যথাক্রমে ২০টি দেশ হলো: স্কটল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড, ইতালি, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, ইংল্যান্ড, আইসল্যান্ড, আমেরিকা, ওয়েলস, স্লোভেনিয়া, মেক্সিকো, ভারত, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, পেরু, নরওয়ে, আয়ারল্যান্ড, ক্রোয়েশিয়া এবং ভিয়েতনাম।
এছাড়া গত মাসে ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড ‘হ্যারিটেজ সিটি’ নির্বাচিত করেছে চারশ বছরের শহর কুইবেক সিটিকে। এদিকে গত সপ্তাহে কানাডাকে ভালোবাসার ২৫টি কারণ তুলে ধরেছে দেশটির একটি জাতীয় দৈনিক ‘টুয়েন্টি ফোর আওয়ার্স টরেন্টো’। কানাডাকে ভালোলাগার এবং ভালোবাসার ২৫টি কারণগুলোর মধ্যে প্রথম কারণ বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
এছাড়া বাবি চব্বিশটি হচ্ছে- কানাডার প্রাকৃতিক সৌন্দর্য, চার ঋতুর দেশ, শূটিংয়ের জন্য মনোরম লোকেশন, কানাডিয়ান সঙ্গীতশিল্পী, কমিকস্, অভিনয়শিল্পী, শিল্পকলার সাত স্তম্ভ, প্রগতিশীল মানবাধিকার, অস্ত্র নিয়ন্ত্রণ আইন, বিনামূল্যে সাস্থ্যসেবা, স্বচ্ছ ও বিশুদ্ধ খাবার পানি, বিশুদ্ধ বাতাস, গাঁজার বৈধতা, ক্রীড়াবিদ, সিএন টাওয়ার, জাতীয় ব্র্যান্ড, টরেন্টোর প্রাইড প্যারেড, পারফর্মিং আর্টস্ থিয়েটার ম্যাসেই হল, ‘ব্লাডি’ সিজার, অ্যালকোহল, ম্যাপল রস, রেঁস্তোরা, পেশাদার রাঁধুনি এবং ফ্রেঞ্চ’স ক্যাচআপ।
এই তালিকা থেকে বুঝা যায়, কানাডার সৌন্দর্য, কানাডিয়ানদের সাংস্কৃতিক চিন্তা, চেতনা, মানবতাবোধ, রুচিবোধ, ভোজনপ্রিয়, ঐতিহ্য ইত্যাদির বৈশিষ্ট প্রতিফলিত হয়।



ফেইসবুকে আমরা