বাংলাদেশ, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বর্ণাঢ্য আয়োজনে ইফেসকু এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠিত

  প্রকাশ : ২০২০-০১-১১ ২০:৫৩:১১  

পরিস্হিতি২৪ডটকম : ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণিল আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস (ইফেসকু) এলামনাই এসোসিয়েশন (আইএএ) -এর পুনর্মিলনী-২০২০ অনুষ্ঠিত হয়েছে। ১১ জানুয়ারি সকাল ১০.৩০ টায় ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠান উদ্বোধন করেন নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত উক্ত ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থী জনাব শেখ মোহাম্মদ বেলাল। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ২৪ পদাতিক ডিভিশন, চট্টগ্রামের জিওসি মেজর জেনারেল এস এম মতিউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইএএ’র সহ-সভাপতি অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক জনাব মোহাম্মদ মহিউদ্দিন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর গিয়াস উদ্দিন আহমেদ এবং আইএএ’র সাধারণ সম্পাদক ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ জসীমউদ্দিন। তথ্য মন্ত্রী তাঁর ভাষণে ইফেসকু এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে নিজেকে অত্যন্ত আনন্দিত ও গৌরবান্বিত মনে করেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান সুযোগ্য উপাচার্য এবং অন্যান্য অতিথিবৃন্দ, ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষকবৃন্দ, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এবং তাদের পরিবারবর্গের সদস্যদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, পৃথিবীর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর দৃষ্টিনন্দন বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনন্য। মন্ত্রী বলেন, এ ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থীরা নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে ইতোমধ্যে দেশ-বিদেশে স্বমহিমায় বিভিন্ন উচ্চতর পদে অধিষ্ঠিত আছেন; এটি এ বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দের এবং গৌরবের। তিনি এ বিশ্ববিদ্যালয়কে জ্ঞান-গবেষণায় অধিকতর সমৃদ্ধ এবং বিশ্বের অন্যান্য স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় আধুনিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরে একটি সুদূর প্রসারী পরিকল্পনা গ্রহণের জন্য উপাচার্যকে আহবান জানান; একইসাথে উন্নয়ন পরিকল্পনা গ্রহণে বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য যাতে কোনভাবে বিনষ্ট না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য মন্ত্রী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্ব পরিবেশ আজ হুমকীর সম্মুখীন। এ হুমকীর মধ্যে বাংলাদেশও রয়েছে। চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীরা পরিবেশ বিপর্যয় প্রতিরোধে গবেষণা করছেন বলে তিনি বক্তৃতায় উল্লেখ করেন। তিনি সম্মানিত শিক্ষক-গবেষকদের পরিবেশ বিপর্যয়ের হাত থেকে দেশ তথা বিশ্বকে রক্ষা করতে সর্বোপরি সবুজ পৃথিবী গড়তে অধিকতর গবেষণায় নিজেদের নিয়োজিত রাখার আহবান জানান।
উপাচার্য তাঁর বক্তব্যে ইফেসকু এলামনাই এসোসিয়েশনের পুনর্মিলনী উৎসবে আগত তথ্য মন্ত্রী, অতিথিবৃন্দ, ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ, প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এবং তাঁদের পরিবারের সদস্যবৃন্দকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সবুজ ক্যাম্পাসে স্বাগত ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত গৌরবোজ্জ্বল একটি ইনস্টিটিউট। এই ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ তাঁদের গবেষণা কর্মের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমাদৃত। ইনস্টিটিউটের স্বনামধন্য এই শিক্ষক-গবেষকদের নিবিড় পরিচর্যার মাধ্যমে পড়ালেখা শেষ করে প্রাক্তন শিক্ষার্থীরা নিজ নিজ যোগ্যতা ও দক্ষতা দিয়ে দেশ-বিদেশের বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানে সু-উচ্চ আসনে অধিষ্ঠিত রয়েছেন। এটি আমাদের জন্য অত্যন্ত গৌরবের। প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে স্বপ্নের মানুষ প্রয়োজন। ক্ষুধা-দারিদ্রমুক্ত অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, মানবিক সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন তাঁরই সুযোগ্য তনয়া দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা বাস্তবায়নে অবিরাম কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এই অগ্রযাত্রায় সামিল হয়ে সকলকে স্ব স্ব অবস্থান থেকে দেশ-জাতির উন্নয়নে দৃশ্যমান ভূমিকা রাখার জন্য উপাচার্য আহবান জানান। পরে উপাচার্য বায়োবিষ্টা বাংলাদেশ লিমিটেডের অর্থায়নে এবং কারিগরী সহযোগিতায় ইনস্টিটিউট প্রাঙ্গনে স্থাপিত ওয়াটার পিউরিফিকেশন প্ল্যান্ট উদ্বোধন করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি এবং সম্মানিত অতিথিকে ইফেসকু’র পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন মাননীয় উপাচার্য। পূর্বাহ্নে অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়।
অনুষ্ঠানে ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ, চবি রেজিস্ট্রার, অফিস প্রধানবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং এলামনাই এসোসিয়েশনের সদস্য ও তাঁদের পরিবারের সদস্যবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ সুধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইনস্টিটিউটের শিক্ষার্থী সাবরিনা শাহজাবীন আলম ও মো. জোবায়ের রহমান।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা