বাংলাদেশ, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

দোয়েল সাংস্কৃতিক গোষ্ঠীর অনুষ্ঠানে বক্তারা : সাংস্কৃতিক চর্চা শিশুদের মনন ও মেধাকে বিকশিত করে

  প্রকাশ : ২০২০-০৩-০৯ ১৫:৩৪:৩৩  

পরিস্হিতি২৪ডটকম : একটি জাতির সভ্যতা বিকশিত করার অন্যতম সোপান সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা। বিশ্বের বহু দেশ আজ সাহিত্য ও সাংস্কৃতিক চর্চায় আত্মনিবেদিত হয়ে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বিশ্বের আধুনিক ও সভ্য অনেক জাতিই সাংস্কৃতিক চর্চায় শিশু-কিশোরদের এবং তরুণ প্রজন্মকে নিবেদিত করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছেছে। শিশু-কিশোরদের যতবেশি সাংস্কৃতিক চর্চায় আত্মনিবেদিত করবে তাদের মনন ও মেধা ততই বিকশিত হবে। তাই দেশের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে এবং উন্নত জাতি গঠন করতে শিশুদের মনন ও মেধা বিকশিত করার লক্ষ্যে সাংস্কৃতিক চর্চায় এগিয়ে আসতে হবে। দোয়েল সাংস্কৃতিক গোষ্ঠী আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।
চট্টগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন দোয়েল সাংস্কৃতিক গোষ্ঠীর উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে শিশু-কিশোরদের চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা গত ৭ মার্চ বিকাল ৪টায় নগরীর মোমিন রোডস্থ কদম মোবারক এমওয়াই উচ্চ বিদ্যালয় মিলনায়তনে সংগঠনের উপদেষ্টা অধ্য রতন দাশ গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার ইউনিটি চট্টগ্রাম বিভাগীয় সভাপতি মোহাম্মদ হাসান মুরাদ। সংবর্ধিত অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা মৎস্যজীবী লীগের যুগ্ম আহ্বায়ক সুরেশ দাশ। বিশেষ অতিথি ছিলেন ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিলের সাধারণ সম্পাদক স.ম জিয়াউর রহমান, জাতীয় মানবাধিকার ইউনিটি চট্টগ্রাম বিভাগীয় সহ-সভাপতি সাথী কামাল, ব্র্যান্ডিং বাংলাদেশের পরিচালক চলচ্চিত্র অভিনেত্রী রুমি আকতার মৌ, বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও সাংবাদিক সমীরন পাল।
এসময় বক্তারা আরো বলেন, সাংস্কৃতিক চর্চা যতবেশি সম্মৃদ্ধ হবে ততবেগি অপরাধমুক্ত সমাজ বিনির্মাণে সহায়ক হবে। সাংস্কৃতিক চর্চা মানুষের মনকে উন্নত করে। উন্নত ও আধুনিক মননের মানস গঠনে সংস্কৃতিই মূল চালিকা শক্তি।
সংগঠনের সাধারণ সম্পাদক হানিফুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শিল্পী হারাধন নাহা (বাসু), সাংস্কৃতিক সংগঠক দিলীপ সেনগুপ্ত, সংগঠক মাসুমা কামাল আঁখি, গোলাম রহমান, নুরুল ইসলাম, আবুল হোসেন, কবি সজল দাশ প্রমূখ। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা