বাংলাদেশ, , মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ড. ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে উন্মুখ যুক্তরাজ্য

  প্রকাশ : ২০২৪-০৮-১৫ ১৮:২৭:০৭  

পরিস্থিতি২৪ডটকম : ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর দায়িত্ব নিয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টা হিসেবে ড. ইউনূস ও অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য।

এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার।
এক অভিনন্দন বার্তায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হওয়ায় ড. মুহাম্মদ ইউনূসকে উষ্ণ অভিনন্দন জানান। তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে এমন গুরুত্বপূর্ণ সময়ে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় আপনার নেতৃত্ব খুবই গুরুত্বপূর্ণ।
যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বিষয়ে কিয়ের স্টারমার বলেন, জনগণের সঙ্গে জনগণের গভীর সম্পর্ক এবং কমনওয়েলথ মূল্যবোধ দ্বারা দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক রয়েছে। যুক্তরাজ্য বাংলাদেশের সঙ্গে এই দৃঢ় ও স্থায়ী সম্পর্ককে মূল্যায়ন করে।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, বন্ধু হিসেবে সাম্প্রতিক সপ্তাহগুলোয় বাংলাদেশে সহিংসতা ও প্রাণহানির ঘটনা ঘটনায় আমরা গভীর ভাবে শোকাহত। আমরা ছাত্র-জনতার সাহসিকতাকে স্বীকার করি; যারা শান্তিপূর্ণ প্রতিবাদের মাধ্যমে নতুন বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়েছিল।

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে শান্তি-সমৃদ্ধি ও আইন-শৃঙ্খলা পুনরুদ্ধারে ব্রিটিশ সরকার আপনাকে সহায়তা করতে চায়। একটি অন্তর্ভুক্তিমূলক, গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য শান্তিপূর্ণ উত্তরণ তৈরিতে আমরা (যুক্তরাজ্য) আপনার এবং অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে কাজ করতে উন্মুখ।

সুত্র : বাংলা নিউজ২৪ডটকম।



ফেইসবুকে আমরা