বাংলাদেশ, , শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯

শিরোনাম

নির্বাচন উপলক্ষে পোলিং এজেন্টদের প্রশিক্ষন দিবে ইসি

  প্রকাশ : ২০১৮-১২-২২ ০৪:৫৭:০৮  

পরিস্হিতি২৪ডটকম : প্রার্থীদের পোলিং এজেন্ট, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ভোটকেন্দ্রের ইনচার্জদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া পুলিশের কেন্দ্র ইনচার্জ ও চট্টগ্রামের ৩২টি থানার ওসিদের প্রশিক্ষণ দেওয়া হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, প্রতি প্রার্থীর ৫ জন পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে প্রশিক্ষণপ্রাপ্তরা অন্য পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেবে। এজন্য পোলিং এজেন্টদের নামের তালিকা তৈরির কাজ চলছে।

রোববার (২৩ ডিসেম্বর) থানার ওসি ও কেন্দ্র ইনচার্জদের প্রশিক্ষণের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে জানিয়ে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলানিউজকে বলেন, চট্টগ্রামের ১ হাজার ৮৯৯টি কেন্দ্রের ইনচার্জ ও ওসিদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে।

‘চট্টগ্রাম জেলার ১৬ সংসদীয় আসনে ১০ হাজার ৮৮৭টি ভোটকক্ষ (বুথ) রয়েছে। প্রতি বুথে প্রার্থীদের একজন করে পোলিং এজেন্টে থাকবে। তবে এত সংখ্যক এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া সম্ভব নয়। এজন্য চট্টগ্রামের ১১৪ জন প্রার্থীর ৫৭০ জন পোলিং এজেন্টকে প্রশিক্ষণ দেওয়া হবে।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, ‘পোলিং এজেন্টদের নাম নেওয়া হয়েছে। তালিকা তৈরির কাজ চলছে। তবে এখনো প্রশিক্ষণের তারিখ নির্ধারণ করা হয়নি।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৬ হাজার ২৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১১ হাজার ২১৬ ও নারী ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৮ জন।

দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন। পুরুষ ভোটার ২৫ লাখ ১৪ হাজার ৫৭৫ ও নারী ভোটার ২৪ লাখ ৭ হাজার ৯০২ জন।



ফেইসবুকে আমরা