বাংলাদেশ, , সোমবার, ২২ এপ্রিল ২০১৯

জাপানের যুদ্ধবিমান এফ-৩৫ বিধ্বস্ত

  প্রকাশ : ২০১৯-০৪-১০ ১৩:২৮:০৭  

পরিস্হিতি২৪ডটকম : একদিন আগে নিখোঁজ হওয়া জাপানের এফ-৩৫ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার প্রশান্ত মহাসাগরে বিধ্বস্ত হওয়ার একদিন পরে বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করা সম্ভব হয়েছে।

জাপানের সামরিক বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, বিধ্বস্ত বিমানের পাইলট এখনও নিখোঁজ রয়েছেন। সাগরে উদ্ধার অভিযানের সময় বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে কন্ট্রোল রুমের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে এক বছরেরও কম সময় ধরে চলা ওই বিমানটি কী কারণে বিধ্বস্ত হয়েছে তা এখনও নিশ্চিত নয়।

প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়াইয়া বলেন, আমরা যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ পেয়েছি। তাই বিমানটি বিধ্বস্ত হয়েছে বলেই আমরা নিশ্চিত হয়েছি। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৭ মিনিটে এক আসন বিশিষ্ট অত্যাধুনিক ওই যুদ্ধবিমানটির রাডারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় মিসাওয়া শহর থেকে ১৩৫ কিলোমিটার পূর্বের আকাশে ছিল। রাডার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর থেকেই বিমানটির কোন খবর পাওয়া যাচ্ছিল না। বিমানটি মিসাওয়া বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের ৩০ মিনিট পর থেকেই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বিধ্বস্ত বিমানের ৪০ বছর বয়সী পাইলটের খোঁজে এখনও উদ্ধার ও তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দল। এর আগে ওই বিমানের কোন ধরনের ত্রুতির কথা জানানো হয়নি। এই দুর্ঘটনার পর মিসাওয়া বিমান ঘাঁটিতে থাকা অবশিষ্ট ১২টি এফ-৩৫ বিমানের এর উড্ডয়ন বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন তাকেশি ইওয়াইয়া। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ধরনের বিমান উড্ডয়ন শুরু পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার এফ-৩৫ যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা ঘটল।



ফেইসবুকে আমরা