বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এবার বাংলা একাডেমি পুরস্কার- ২০১৮ পাচ্ছেন যারা

  প্রকাশ : ২০১৯-০১-২৮ ২০:১৬:০৩  

পরিস্হিতি২৪ডটকম : বাংলা সাহিত্যে অবদানের জন্য আফসান চৌধুরীসহ চারজন পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার। সোমবার (২৮ জানুয়ারি) বাংলা একাডেমির মুনীর চৌধুরী সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ২০১৮ সালের পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়। মনোনীতদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী।

মোট ১০টি শাখায় এই পুরস্কার দেওয়ার কথা থাকলেও এবার পুরস্কার দেওয়া হচ্ছে চারটি শাখায়। এর মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যের জন্য গবেষক-কলামনিস্ট আফসান চৌধুরী, কবিতার জন্য কবি কাজী রোজী, কথাসাহিত্যে মনোরোগ চিকিৎসক মোহিত কামাল এবং প্রবন্ধ ও গবেষণায় একাডেমির সাবেক মহাপরিচালক সৈয়দ মোহাম্মদ শাহেদ এবার পুরস্কার পাচ্ছেন।
আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলার উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেওয়ার কথা রয়েছে। কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ, গবেষণা, অনুবাদ, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী, নাটক, বিজ্ঞান/প্রযুক্তি/পরিবেশ, শিশুসাহিত্য- এই ১০টি শাখায় বাংলা একাডেমি পুরস্কার দেওয়ার প্রথা থাকলেও এবার পুরস্কার দেওয়া হয়েছে চারটি শাখায়। বাকি শাখাগুলোতে পুরস্কার না দেওয়ার কারণ সম্পর্কে এই সংবাদ সম্মেলনে কোনো ব্যাখ্যা দেননি বাংলা একাডেমির মহাপরিচালক।



ফেইসবুকে আমরা