বাংলাদেশ, , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

হাটহাজারীতে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে ডিজিটাল আইনে মামলা দায়ের

  প্রকাশ : ২০২০-১১-১১ ১৩:০৬:১৭  

পরিস্হিতি২৪ডটকম : হিন্দুদের ২০০ বছরের পুরানো শ্মশানে মুসলিমদের মসজিদ নির্মাণ করেছে,এই গুজব ছড়ানোর দায়ে চট্টগ্রাম জেলাধীন হাটহাজারী থানা এলাকায় নন্দীরহাটস্থ পূর্ব ছড়ারকুল ফতেয়াবাদ আবদুল বারেক সওদাগরের বাড়ির মৃত আবদুল ওয়াহেদের পুত্র মো. হেলাল উদ্দিনের বিরুদ্ধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে হাটহাজারী থানায় মামলা দায়ে করা হয়। ফেসবুক ব্যবহারের মাধ্যমে নিজ আইডি থেকে পরিকল্পিতভাবে গুজব ছড়িয়ে হিন্দু-মুসলিমদের মধ্যে বিবাদ সৃষ্টির পাঁয়তারার অভিযোগে গত ৮ নভেম্বর ২০২০ইং উক্ত মামলা দায়ের করেন। মামলার বাদী একই থানাধীন পূর্ব নন্দীরহাট উত্তর ফতেয়াবাদ ১২ নং চিকনদন্ডী ইউনিয়নের মন্টু দে’র ছেলে বাবুল দে (৪৮)।তিনি চিকনদন্ডী ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের চৌকিদার । হাটহাজারী থানার মামলা নং-১১, তাং-০৮/১১/২০২০ইং।


মামলার এজাহারে জানা যায়, কিছুদিন আগে হেলাল উদ্দিন তার নিজের ফেইসবুক আই ডি থেকে ‘‘২০০ বছরের পুরাতন শশ্মানের উপর মসজিদ নির্মাণ করছে মুসলিমরা’’ শীর্ষক একটি ষ্ট্যাটাস দেয়। এছাড়াও এই গুজবের বিষয়টি কয়েকটি ফেসবুক আইডিতে লিংক পাঠিয়ে ছড়িয়ে দেওয়া হয়। কিন্তু অভিযুক্ত আসামী তাঁর ফেসবুক পোস্টে কোনটি শ্মশানের জায়গা বা এর দাগ খতিয়ান নম্বর কিছুই উল্লেখ করেননি। তাই বিষয়টি পরিকল্পিত, নিন্দনীয় ও গর্হিত কাজ।
হেলাল উদ্দিনের দেয়া এই ধরণের ফেইসবুক ষ্ট্যাটাসের কারণে শান্তিপূর্ণভাবে বসবাসকারী হিন্দু-মুসলিমদের মাঝে বিরোধ সৃষ্টি করে এলাকার জনগণকে উস্কানি দিয়ে সরকারের ভাবমূর্তি নষ্ট করা সহ রাষ্ট্রকে অস্থিতিশীল পরিস্থিতিতে ফেলার সামিল বলে উল্লেখ করা হয়।
এই গুজব ছড়ানোর ফলে অত্র এলাকায় হিন্দু-মুসলিমদের মধ্যে সম্প্রীতির বন্ধন নষ্ট হবে এবং অপ্রীতিকর ঘটনা ঘটনার আশঙ্কা রয়েছে বলে মামলার বাদী উল্লেখ করেন।মামলার বিষয়ে জানতে চাইলে হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ বলেন,গত ৮ নভেম্বর মামলা দায়ের হয়েছে এবং আমরা আসামীকে গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছি।
এদিকে, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে হিন্দু মুসলিমদের মধ্যে দাঙ্গা সৃষ্টির লক্ষ্যে ফেইসবুকে মিথ্যে অপপ্রচার চালানো গুজবকারী মোহাম্মদ হেলাল উদ্দিনকে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবী জানিয়েছেন সচেতন শান্তিপ্রিয় এলাকাবাসী।



ফেইসবুকে আমরা