বাংলাদেশ, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যে উদ্ধার সেই ৩৯ মরদেহের সবাই চীনা নাগরিক

  প্রকাশ : ২০১৯-১০-২৪ ২১:৫২:৫৮  

পরিস্হিতি২৪ডটকম : যুক্তরাজ্যের অ্যাসেক্সে একটি লরির কন্টেইনার থেকে বুধবার উদ্ধারকৃত ৩৯ মরদেহের পরিচয় মিলেছে। তারা সবাই চীনা নাগরিক এবং অভিবাসন প্রত্যাশী বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

এদিকে এ ঘটনায় গ্রেফতারকৃত লরি চালক মো রবিনসনকে (২৫) জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। এ ঘটনায় রবিনসন জড়িত কি’না তা নিশ্চিত হতে উত্তর আয়ারল্যান্ডের দুটি বাড়িতে তল্লাশি চালিয়েছে স্থানীয় পুলিশ। প্রাথমিকভাবে ওই চালকের জড়িত থাকার প্রমাণ মিলেছে বলে জানিয়েছে পুলিশ। ন্যাশনাল ক্রাইম এজেন্সি জানিয়েছে, এ ঘটনায় সংঘবদ্ধ অপরাধী চক্র কাজ করছে বলে তারা ধারণা করছেন।

পুলিশ আরও জানায়, লাশবাহী কন্টেইনারটি বেলজিয়ামের জিবার্গ থেকে টেমস নদী হয়ে লন্ডনের পুরফিট বন্দরে আসে। সেখান থেকে কন্টেইনারসহ লরিটি স্থানীয় সময় রাত ১টার দিকে অ্যাসেক্সের উদ্দেশ্যে ছেড়ে যায়।
জানা যায়, ইউরোপে মানব পাচারকারী চক্রগুলো নিয়মিতভাবে বেলজিয়ামকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে আসছে। এর আগেও কন্টেইনারে করে বেলজিয়াম থেকে বিভিন্ন দেশে মানব পাচারের ঘটনার প্রমাণ পাওয়া গেছে।

যুক্তরাজ্যে অভিবাসন প্রত্যাশী নাগরিকদের মরদেহ উদ্ধারের ঘটনা এটাই প্রথম নয়। জাতিসংঘের তথ্য মতে ২০১৪ সালের পর কন্টেইনার ও লরি থেকে ৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছিল। তাছাড়া ২০০০ সালে একটি পরিত্যক্ত লরি থেকে ৭১ জন চীনা নাগরিকের মরদেহ উদ্ধার করেছিল পুলিশ।



ফেইসবুকে আমরা