বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মিসরের গ্র্যান্ড ইমাম ও পোপ’র চুম্বনে বিশ্বশান্তির বার্তা দিলেন

  প্রকাশ : ২০১৯-০২-০৫ ১৭:০৪:০০  

পরিস্হিতি২৪ডটকম : আরব আমিরাতের আবু ধাবিতে পরস্পরকে চুম্বন করে বিশ্বশান্তির বার্তা দিলেন পোপ ফ্রান্সিস ও মিসরের প্রধান ইমাম আল-আজহার শেখ আহমেদ আল তায়াব। বিশ্বশান্তি ও মানবতার ঐক্যের আশায় একটি বিবৃতিতে স্বাক্ষরও করেছেন তাঁরা।
যৌথ বিবৃতির নাম দেওয়া হয়েছে, ‘যুদ্ধ, নির্যাতন ও অবিচারের শিকার এবং যাঁরা বিশ্বের কোনও প্রান্তে অত্যাচারের শিকার তাঁদের জন্য’। সম্প্রীতির বার্তা দিয়ে সেই বিবৃতিতে লেখা হয়েছে, ‘আমরা ঘোষণা করছি, কোনও ধর্ম কখনওই যুদ্ধ, ঘৃণার মনোভাব, শত্রুতা ও চরমপন্থায় যাবে না। হিংসা ও রক্তপাত ঘটে এমন কোনও কাজও করবে না।’মধ্যপ্রাচ্য ও আরব দুনিয়ার সব মুসলিমদের স্থানীয় খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের সঙ্গে মিলেমিশে থাকতে বলেন মিসরের গ্র্যান্ড ইমাম। বলেন, তাঁদেরও সে দেশে থাকার পূর্ণ অধিকার ও দায়িত্ব রয়েছে।
চুম্বনে বিশ্বশান্তির বার্তা দিলেন মিসরের গ্র্যান্ড ইমাম ও পোপ
পোপ ফ্রান্সিসও পূর্ণ ধর্মীয় স্বাধীনতার পক্ষে জোরলো বক্তব্য রাখেন। তিনি বলেন, শান্তির রাস্তা গড়ে তুলতে হলে সব ধর্মের মানুষকে একসঙ্গে চলতে হবে।

মঙ্গলবার ৪০ ঘণ্টার সফরে আবু ধাবি গিয়েছিলেন পোপ ফ্রান্সিস। বিরাট আয়োজনে তাঁকে অভ্যর্থনা জানান আরব আমিরাতের আমির শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান।



ফেইসবুকে আমরা