বাংলাদেশ, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বান্দরবানে সাঙ্গু নদীর তীরে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব

  প্রকাশ : ২০১৯-০৪-০৩ ১৯:১৩:৫১  

পরিস্হিতি২৪ডটকম/(রিমন পালিত,বান্দরবান প্রতিনিধি) : বান্দরবান পার্বত্য জেলার সাঙ্গু নদীর তীরে ৩ দিন ব্যাপী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব গঙ্গা পূজা ও বারুনী স্নান উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ।
বুধবার সকালে গঙ্গা পূজা উৎসব উদ্যাপন কমিটি আর্শিবাদ সংঙ্গের আয়োজনে চেীধুরী মার্কেট সংলগ্ন সাঙ্গু নদীর তীরে দিনব্যাপী গঙ্গা পূজা,মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ,ভজন র্কীতন, মহা প্রসাদ আস্বাদন , গঙ্গা গেীর আরতি, হাজার প্রদীপ নিবেদনের আয়োজন করা হয়।
এই সময় হিন্দু সম্প্রদায় ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের শত শত পূর্নার্থীগন সাঙ্গু নদীতে গঙ্গা মায়ের চরনে ভর্ক্তি নিবেদন করে পূন্য ও পাপ মুক্তি লাভের আশায় বারুনী ¯œানে অংশ গ্রহন করে । প্রতি বছর মধুকৃষ্ণা এয়োদশীর তিথিতে মহাপূন্য লগ্নে গঙ্গা মায়ের পূজা ও বারুনী স্নানের আয়োজন করা হয়ে থাকে। এই পুর্ন্য তিথিতে গঙ্গাস্নান করলে মানবের সকল প্রকার পাপ মোচন হয়।
তাই হিন্দু সম্প্রদায়ের সকল লোকজন এই গঙ্গা পূজা ও বারনীস্নানে অংশ গ্রহন করে জীব ও জগৎ এর মঙ্গল কামনা করেন। তাই উল্লেখ্য যে গঙ্গা স্নান করলে সর্ব যজ্ঞানুষ্ঠানের ফল লাভ হয়। সত্য যুগের সর্বএ র্তীথ ,দ¦াপর যুগের নদী বা কুরু তীর্থ আর কলি কালে কেবল গঙ্গা স্নান পারে মানব জাতীকে পাপ মুক্তির পথ দিতে ।
পুজায় এই বছর নাম শ্রবন পরিবেশন করে শুনাবেন ভক্তবৃন্দের মাঝে জগদানন্দ সম্প্রদায় চট্টগ্রাম , শ্রী গুরু চৈতন্য সম্প্রদায় ভোলা, মহানাম সম্প্রদায় চট্টগ্রাম এবং সন্ধ্যায় বিশেষ আকর্ষন হিসাবে থাকছে হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও বৈদিক গঙ্গা আরতি ।



ফেইসবুকে আমরা