বাংলাদেশ, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বর্ণিল আয়োজনে চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু

  প্রকাশ : ২০২০-০৩-০৫ ২১:০৭:৫৪  

পরিস্হিতি২৪ডটকম : বর্ণিল আয়োজনে দুইদিন ব্যাপি (৫-৬ মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু হয়েছে। এ উপলক্ষে ৫ মার্চ ২০২০ সকাল ১০:৩০ টায় চবি শহীদ আবদুর রব হল মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি সাবেক উপাচার্য প্রফেসর ড. এম বদিউল আলম, সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত গোলাম আকবর খোন্দকার, এফবিসিসিআই এর সাবেক সহ-সভাপতি আবু আলম চৌধুরী, সাবেক সাংসদ ও চাকসু ভিপি মাজহারুল হক শাহ চৌধুরী, চাকসু ভিপি মোহাম্মদ নাজিম উদ্দিন, ডেপুটি এটর্ণি জেনারেল মোহাম্মদ আবুল হাসেম এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১০ নং ওয়ার্ড কাউন্সিলর মারুফ আহমেদ মনসুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন বিভাগের প্রফেসর ড. ভূঁইয়া মোঃ মনোয়ার কবির।
উপাচার্য তাঁর ভাষণে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে উপস্থিত সকলকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর শুভেচ্ছা জানান। একইসাথে অনুষ্ঠানে উপস্থিত রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রাক্তন-বর্তমান শিক্ষক-শিক্ষার্থী ও তাঁদের পরিবারবর্গসহ উপস্থিত সুধিবৃন্দকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাগত জানান। তিনি বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের অন্যতম উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রতিথযশা শিক্ষক-গবেষকবৃন্দ নিরবচ্ছিন্নভাবে জ্ঞান বিতরণের মাধ্যমে দেশে মানবসম্পদ উৎপাদনে অসামান্য ভূমিকা রেখে চলেছেন। একইসাথে এই বিভাগের শিক্ষক-গবেষক, শিক্ষার্থীবৃন্দ দেশের রাজনীতি, সমাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে দেশের উন্নয়ন-অগ্রগতিতে অবদান রাখছেন। এ প্রাচীন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ স্বীয় মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশ-বিদেশের বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে উচ্চপদে সমাসীন থেকে এ বিভাগ তথা চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করছেন। মাননীয় উপাচার্য বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের স্ব স্ব অবস্থান থেকে বিশ^বিদ্যালয়ের চলমান উন্নয়ন-অগ্রগতিতে ভূমিকা রাখার আহবান জানান।
চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. আনোয়ারা বেগমের সভাপতিত্বে এবং রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এ জি এম নিয়াজ উদ্দিন, সহকারী অধ্যাপক মোঃ বখতেয়ার উদ্দিন এবং উম্মে হাবিবার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রয়াত শিক্ষক-শিক্ষার্থীদের সম্মানে শোক প্রস্তাব পাঠ করেন প্রফেসর ড. মোঃ এনায়েত উল্যা পাটওয়ারী। অনুষ্ঠানে সম্মানিত অতিথিবৃন্দ এবং বিভাগের প্রাক্তন শিক্ষক ও স্বনামধন্য শিক্ষার্থীদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। দুপুুরের বিরতির পর বিভাগের শিক্ষার্থী এবং অতিথি শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে চবি বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ, রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও তাঁদের পরিবারবর্গ এবং সুধিবৃন্দ উপস্থিত ছিলেন। পূর্বাহ্নে শিক্ষক এবং প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বেলুন-ফেস্টুন উড়িয়ে সুবর্ণ জয়ন্তী উৎসবের উদ্বোধন করা হয়।
উল্লেখ্য, সুবর্ণ জয়ন্তী উৎসবের দ্বিতীয় দিনে নগরীর বহদ্দারহাট স্বাধীনতা কমপ্লেক্সে সকাল ৯ টায় স্মৃতিচারণ, জুমার নামাজ ও খাবার বিতরণের পর প্রাক্তন ও বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও আমন্ত্রিত শিল্পী মৌমিতা বড়ুয়া ও সন্দীপনা দাশের পরিবেশনা ও থাকছে ব্যান্ডদল ‘নাটাই’ এর পরিবেশনা।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা