বাংলাদেশ, , মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডসের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদে

  প্রকাশ : ২০১৯-০৯-১৫ ১৮:৩১:৪৫  

পরিস্হিতি২৪ডটকম : নেদারল্যান্ডসের বিখ্যাত ডিপ্লোম্যাট ম্যাগাজিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘মাদার অব হিউম্যানিটি’ সংক্রান্ত খবরকে প্রচ্ছদ হিসেবে ব্যবহার করে তাদের চলতি সংখ্যার মোড়ক উন্মোচন করেছে। বৃহস্পতিবার দ্য হেগের একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এ প্রচ্ছদ উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে ডিপ্লোম্যাটের প্রকাশক মেইলিন ডি লারা এবং নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বিভিন্ন দেশের কূটনীতিকদের নিয়ে ‘শেখ হাসিনা: দ্য মাদার অব হিউম্যানিটি’ শীর্ষক প্রচ্ছদ প্রতিবেদনসংবলিত সংখ্যার মোড়ক উন্মোচন করেন।

উক্ত অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ইরান, দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, মরক্কো, তিউনিসিয়া, অ্যাঙ্গোলা, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ইউক্রেন, বসনিয়া-হার্জেগোভিনা, ভ্যাটিকান, কসোভো, ব্রাজিল, কিউবা, পেরু, চিলি, ভেনেজুয়েলা এবং ইকুয়েডরের রাষ্ট্রদূত, রাশিয়ান ফেডারেশন, জর্জিয়া, আর্জেন্টিনা ও আজারবাইজানের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত এবং যুক্তরাষ্ট্র, কেনিয়া, পোল্যান্ড ও পানামা দূতাবাসের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

এসময় বাংলাদেশের রাষ্ট্রদূত বেলাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার খবরকে বেছে নেওয়ার জন্য ডিপ্লোম্যাট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সেইসঙ্গে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের বাংলাদেশে আশ্রয় দেয়ার লক্ষ্যে সীমান্ত উন্মুক্ত করে দেয়ার বলিষ্ঠ সিদ্ধান্ত গ্রহণ করে লক্ষ লক্ষ নির্যাতিত মানুষের জীবন রক্ষা করে শেখ হাসিনা বিশ্ববাসীর কাছে কিভাবে ‘মাদার অব হিউম্যানিটি’ হিসেবে পরিচিতি লাভ করেছেন সে বিষয়ে অবহিত করেছেন।
এছাড়া বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কীভাবে খাদ্য, বাসস্থান, স্বাস্থ্যসেবা, পানি, পয়ঃনিস্কাশনসহ অন্যান্য সুবিধা দেওয়া হয়েছে, সে ব্যাপারে বিস্তারিত তুলে ধরেন শেখ মুহম্মদ বেলাল।

এসময় বাংলাদেশের রাষ্ট্রদূত আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপত্তা, মর্যাদা এবং মৌলিক প্রয়োজনগুলো নিশ্চিত করে দ্রুত তাদের মিয়ানমারে ফিরে যেতে সহায়তা করার জন্য এগিয়ে আসার আহ্বান জানান। তথ্যসূত্র: ইউএনবি।



ফেইসবুকে আমরা