বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পল্লী চিকিৎসক ! বা গ্রামীণ ডাক্তার !!

  প্রকাশ : ২০২০-০৬-১৩ ১৩:৩৬:৩৫  

পরিস্হিতি২৪ডটকম : গ্রাম বাংলার ৬৮ হাজার গ্রামে হাজার হাজার পল্লী চিকিৎসক রয়েছে। আমি তাঁদেরকে মানবিক ডাক্তার বলি। আমার গ্রামের কথাই উল্লেখ করতে চাই। যোগন্দ্র ডাক্তার, গোপাল ডাক্তার, লল ডাক্তার, হাশিমপুরে কম্পাটর, রহিম সাহেব, বাসু ডাক্তার, নুর মোহাম্মদ ডাক্তার, জাহাঙ্গীর ডাক্তার, আদিত্য ডাক্তার সহ নাম না জানা গ্রাম বাংলায় অসংখ্য পল্লী চিকিৎসক রয়েছে, যাঁরা আমার দেশের প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসক। রাত দিন নেই, মানুষের সেবায় তাঁরা নিয়োজিত। এমএলএফ / এমআরপি সনদ নিয়ে তাঁরা চিকিৎসা দেন। গ্রামীন সমাজে তাঁদের কদর ও সম্মান আজোও বিরল। কারন তাঁরা মানবিক ও বিবেকজাগ্ররত মানুষ।তাঁদের মানবদূত ও বলা চলে।এসকল মানুষগুলো অল্প টাকায় সন্তুষ্ট হয়ে ভালো চিকিৎসা দেন। আমি সেই সব মানুষের কাছে কৃতজ্ঞ।

আজ কেন তাঁদের কথা বলছি?
কারন কি?

কারন আজ সারা বিশ্বে করোনার কারনে মানুষ মরছে লাখে লাখ। পৃথিবী থেমে আছে! করোনার চিকিৎসা আজো আবিস্কার সম্ভব হয়নি। মানুষ বাঁচার জন্য সমগ্র বিশ্বের চিকিৎসক সমাজ প্রানপন চেষ্টা করেই চলছেন।
গবেষনা চলছে। হয়তো মহান আল্লাহ বিজ্ঞানীদের মেধার মাধ্যমে এই ওষুধ আবিষ্কার করবেই। সফলতা আসবেই।

কতা হলো আমাদের চিকিৎসক কি করছেন?
মাননীয় ডাক্তার গন, আমাদের দেশে বিশ্বের নামী দামী চিকিৎসক এর বিপরীদের অবস্থানে আছে!
তাঁদের সামনেই অবহেলায় / চিকিৎসা নাপেয়ে রোগী মারা যাচ্ছে। বেসরকারী হাসপাতালে করোনার অজুহাতে রোগী ভর্তি করাচ্ছে না।
কি অমানবিক!! সরকারের আদেশ মানা হচ্ছেনা কোথাও।
প্রতিদিন সংবাদে দেখা যাচ্ছে কত রোগি বিনাচিকিৎসায় মারা যাচ্ছে, অতচ ডাক্তাররা কিছুই করছে না। ( সব ডাক্তার যে চিকিৎসা দিচ্ছেন না তা নয়,)।

সরকারী হাসপাতাল কলেজে আমাদের দেশে ডাক্তারী পড়তে কত খরচ হয় জানেন? অবশ্যই জানার কথাও নয়! তবে বেসরকারী প্রাইভেট হাসপাতালে ডাক্তারী পড়তে কোটি টাকা খরচ হয়। তাঁর পরে ই ডাক্তার? আমাদের রাষ্ট্রের কোটি কোটি টাকা খরচ করে যাঁদেরকে চিকিৎসক বানিয়েছেন – দেশ এবং দেশের মানুষের চিকিৎসা সেবা দেওয়ার জন্য, তাঁরা আজ দেশের মানুষের বিপর্যস্ত অবস্থায় কোথায় রয়েছেন??? মানবিক বিবেক বোধ কোথায়? চিকিৎসক হওয়ার পরে তাঁদের শপথবাক্য আজ তাঁরা কি মনে রেখেছেন?? প্রাইভেট হসপিটাল গুলো এবং তাদের মালিক গুলো আজ বিপদগ্রস্ত মানুষকে নিয়ে নাটকের অভিনয় করছেন। এই অভিনয় এর শেষ কোথায়?

পল্লী চিকিৎসক প্রসঙ্গে কথা।

যাঁরা গ্রামীন মানুষকে এই মহৎ সেবা বাড়িতে বাড়িতে গিয়ে দিয়ে আসছেন তাঁদেরকে আমরা গ্রামীন ডাক্তার বলে ডাকি বা চিনি।
তাঁদেরকে ডাক্তার ডাকলে শিক্ষিত তাক্তারদের গায়ে লাগে!
ওদের ডাক্তার বলা যাবে না।
ডাক্তার শুধু তারাই।
তাঁরা একত্রিত হয়ে এই বিষয় নিয় সংসদে বিল উঠালেন। বিলটি পাসও হলো। গ্রামীন জনপদের লক্ষ লক্ষ গ্রামীন ডাক্তার আইন বলে আর ডাক্তার নয়। অনেক দোকানের সাইনবোর্ড থেকে ডাক্তার কেটে দিলেন। বড় বড় শিক্ষিত ডাক্তারগন খুশি।

করোনা বিশ্বে সেই পল্লী ডাক্তার, / চিকিৎসকগণ দেশের বিভিন্ন প্রান্তে সাধারণ মানুষের চিকিৎসা সেবা দিয়ে নিজেদের পবিত্র দায়িত্ব পালন করে মানুষের কাছে স্মরণীয় ও বরণীয় হয়েছেন। অথচ সরকারের কোটি টাকা খরচ করে যাঁদেরকে চিকিৎসাবিজ্ঞানী বানিয়েছেন তাঁরা মানুষ থেকে অনেক দূরে। এই বিপদে পাশ নেই।

গ্রামীণ চিকিৎসকদের ভূমিকা আমি শ্রদ্ধায় স্মরণ করছি। একই সাথে দেশের স্বাস্থ্যমন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন করছি, গ্রামীণ জনপদের গ্রামীণ ডাক্তারদের ডাক্তার বললে মহাভারত অশুদ্ধ হয়ে যাবে না। একজন মানুষকে সামাজিক মর্যাদায় বেঁচে থাকার জন্য গ্রামীণ ডাক্তার বা গ্রামীণ চিকিৎসক বললে এমন কি ক্ষতি হতে পারে??
যাঁরা বড় বড় ডাক্তার সরকারের কোটি টাকা খরচ করে ডাক্তার হয়েছেন, তাঁরা তো মানুষের পাশে নেই। আর প্রান্তিক জনপদের গ্রামীণ জনগোষ্ঠীর ছোটখাটো মানুষগুলো এই চিকিৎসা বিদ্যা শিখে মানুষকে সাধারন প্রাথমিক চিকিৎসা দিচ্ছেন । তাঁদেরকে গ্রামীণ ডাক্তার বা পল্লী চিকিৎসক অথবা ডাক্তার বললেন আমাদের এমন কি ক্ষতি হয়???
তাঁরা তো মানুষকে চিকিৎসার নামে লক্ষ কোটি টাকা খরচ করান না। পরীক্ষা-নিরীক্ষার নামে মানুষকে হয়রানি করায় না। তাহলে সেই সমস্ত সহজ-সরল পল্লী প্রান্তরের মানুষগুলোর এই চিকিৎসকের প্রতি এত অমর্যাদা কেন????

মাননীয় রাষ্ট্রপ্রধান, মাননীয় প্রধানমন্ত্রী আপনি বিষয়টি ভেবে দেখুন।

গ্রামীণ চিকিৎসক ডাক্তার বেঁচে না থাকলে এত বড় বাংলাদেশের ৬৪ হাজার গ্রামের মানুষগুলো বাঁচিয়ে রাখা কিংবা বিপদের সময় তাঁদের পাশে দাঁড়ানো সম্ভব।
মানুষ বেঁচে থাকলেই তো দেশ, আমার দেশ আছে বলেই বাংলাদেশ। বাংলাদেশ তৈরিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্মরণীয় বরণীয়।
আপনি তাঁর যোগ্য উত্তরাধিকারী, আমাদের বাংলাদেশের মানুষের বিবেক। আপনার কাছে আমার এই খোলা চিঠি,
আপনি দয়া করে অনুগ্রহ বশত গ্রামীণ চিকিৎসকদের মূল্যায়ন করুন। তাঁদেরকে গ্রামীণ ডাক্তার বলার সুযোগ দিন। তাঁরা ডাক্তার বললে উৎসাহ বোধ করে বাংলাদেশ কে বাঁচিয়ে রাখবে।

তাঁরা রাজনীতির নামে কোটি কোটি টাকা ব্যয় করবেনা। হাসপাতলে তাঁদের কোন চাকরি নেই। তবু তাঁরা মানুষকে চিকিৎসাসেবা দে।
এই জন্য তাঁদের কাছে আমাদের বিনম্র শ্রদ্ধা। আসুন আমরা গ্রামীণ জনপদের সেই ডাক্তার গুলোকে মূল্যায়ন করি ।
তাঁদের সম্মান জানাই। তাঁদের সালাম অভিবাদন জানাই।

ধন্যবাদ আমার লেখা টি যাঁরা পড়েছেন। কিংবা পড়বেন, কিংবা লাইক দিবেন, অথবা মন্তব্য করবেন, অথবা শেয়ার করে এই মানুষগুলোর প্রতি সম্মান জানাবেন।

বিনীত
সোহেল মোঃ ফখরুদ্দিন।
গ্রামীণ হাজার লক্ষ কোটি মানুষের পক্ষে আমি একজন



ফেইসবুকে আমরা