বাংলাদেশ, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পরীক্ষা শেষে ছাত্র-ছাত্রীদের হাসিখুশি মুখে প্রিয়জনরাও খুশি!

  প্রকাশ : ২০১৯-১১-০২ ১৭:৪১:৩১  

পরিস্হিতি২৪ডটকম/(গোবিন্দগঞ্জ,গাইবান্ধা প্রতিনিধি): সারাদেশে আজ থেকে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন । ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি। পরীক্ষায় মোট সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সব বিষয়ের পরীক্ষা হবে সৃজনশীল প্রশ্নে।
গাইবান্ধা গোবিন্দগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষা শেষে ছাত্র-ছাত্রীদের মুখে বেশ হাসিখুশি লক্ষ্য করা যায়। তাদের এই হাসিখুশি মুখ দেখে তাদের আত্মীয়-স্বজনদের মুখেও হাসিখুশি দেখা যায়। এমনি এক পরীক্ষার্থীর স্বজনের সাথে কথা হয়, নাম: রেহেনা, বাড়ি: কামারদহ ইউনিয়নে, তার ছেলে এবার জেএসসি পরীক্ষার্থী। তার সাথে কথা হলে তিনি বলেন, আমার ছেলে এবার জেএসসি পরীক্ষা দিচ্ছে। পরীক্ষা শেষে বার হয়ে তার মুখে হাসি দেখে আমিও অনেক খুশি হলাম। মনে হয় তার পরীক্ষা অনেক ভালে হইছে। আরও এক স্বজনের সাথে কথা হয়, তিনি বলেন, আমারও ছেলে পরীক্ষা দিচ্ছে সে যখন বার হলো পরীক্ষা তার মুখে হাসি দেখে আমি অনেক আনন্দিত হলাম মনে হয় তার পরীক্ষা আল্লাহ রহমতে অনেক ভালো হইছে।

আজ শনিবার(০২ নভেম্বর) সকাল ১০টা থেকে সারাদেশের দুই হাজার ৯৮২টি কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়। আটটি সাধারণ বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন । ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি।
এদিকে এ পরীক্ষা নিয়ে গত ২৯ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এসময় প্রশ্নপত্র ফাঁস-সংক্রান্ত গুজবের ফাঁদে না পড়তে অভিভাবকদের প্রতিও তিনি আহ্বান জানান।



ফেইসবুকে আমরা