বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পরিবেশ সুরক্ষায় বাজেট বাড়ানোর দাবি

  প্রকাশ : ২০১৯-০৬-২৯ ১৮:১৪:৪২  

পরিস্হিতি২৪ডটকম : পরিবেশ খাতে বাজেটে বরাদ্দ ও ব্যবস্থাপনায় পরিবেশবান্ধব দিকগুলোর প্রতি বিশেষ নজর দেয়া উচিত। পাশাপাশি বাজেটকে পরিবেশবান্ধব এবং বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

শনিবার (২৯ জুন) জাতীয় প্রেস ক্লাবে ‘জাতীয় বাজেট ২০১৯-২০: পরিবেশ ও উন্নয়ত বিতর্ক’ শীর্ষক নাগরিক সংলাপে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, পরিবেশ রক্ষা করেই জাতীয় উন্নয়ন পরিকল্পনার চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। সরকার পদ্মাসেতু ও রূপপুর পারমানবিক কেন্দ্রের জন্য হাজার হাজার কোটি টাকার বরাদ্দ রেখেছেন কিন্তু পরিবেশ রক্ষায় কতটা বাজেট রেখেছেন সে প্রশ্ন জাতির সামনে চলে আসে। পরিবেশকে সমুন্নত রাখতে উন্নয়নের পাশাপাশি পরিবেশের উন্নয়নও করতে হবে। শুধুমাত্র কাঠামোগত উন্নয়ন হলে তার মানুষ ও প্রাণ প্রকৃতির জন্য নিরাপদ হবে না।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে ও সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বলের সঞ্চালনায় সংলাপে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য রেজাউল করিম বাবলু, প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক গবেষক পাভেল পার্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ড. শফিক উজ জামান, বিশিষ্ট আইনজীবী হাসান তারিক চৌধুরী প্রমুখ।



ফেইসবুকে আমরা