বাংলাদেশ, , বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

পতেঙ্গায় বাংলাদেশ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মহড়া ‘থান্ডার ফিস্ট’

  প্রকাশ : ২০২০-০৩-১০ ২১:৩১:৩২  

পরিস্হিতি২৪ডটকম : বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো, নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সম্মিলিত মহড়া ‘থান্ডার ফিস্ট’।

আইএসপিআর সূত্রে জানা গেছে, ২৪ দিনব্যাপী এ মহড়ায় সন্ত্রাসবাদ দমনে হোস্টেজ রেসকিউ অপারেশন, সন্দেহজনক জাহাজে সার্চ ও সিজার অপারেশন, ইও ডি ও ডেমোলিশান বিষয়ক প্রশিক্ষণ, অত্যাধুনিক অস্ত্র প্রশিক্ষণ এবং কমব্যাট মেডিক্যাল বিষয়ে প্রশিক্ষণ অন্তর্ভুক্ত ছিলো।

বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত কমান্ডো ফোর্স সোয়াডস, সেনাবাহিনীর প্যারা কমান্ডো, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের মধ্যে পারস্পরিক বিশেষ অভিযান পরিচালনার সক্ষমতা এবং এ সংক্রান্ত বিষয়ে পেশাগত জ্ঞান ও দক্ষতা বিনিময় ছিল এ মহড়ার প্রধান লক্ষ্য।

মহড়ার সমাপনী অনুষ্ঠান মঙ্গলবার (১০ মার্চ) চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস ঘাঁটি বানৌজা নির্ভীকে অনুষ্ঠিত হয়।

অতিথিদের সঙ্গে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সম্মিলিত মহড়া থান্ডার ফিস্টে অংশগ্রহণকারীরাঅনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার, সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার অ্যাডমিরাল এম শাহীন ইকবাল, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল উপস্থিত ছিলেন। এ ছাড়া মহড়ায় অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং বাংলাদেশ সেনা ও নৌবাহিনীর বিশেষায়িত ফোর্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

অতিথিরা এ ধরনের মহড়ার আয়োজন সম্মিলিত সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সুত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম



ফেইসবুকে আমরা