বাংলাদেশ, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের সুবর্ণ জয়ন্তী উৎসবে চবি উপাচার্য : আলোকিত মানুষই গড়ে তুলতে পারে একটি আলোকিত সমাজ

  প্রকাশ : ২০২০-০১-১৮ ২০:৫৪:০১  

পরিস্হিতি২৪ডটকম : বিপুল উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব ১৮ জানুয়ারি ২০২০ স্কুল প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপি কর্মসূচির মধ্যে ছিল-আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, সংবর্ধনা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র‌্যাফল ড্র। দুপুর ১২.৩০ টায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ভাষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে সুবর্ণ জয়ন্তী বক্তা হিসেবে বক্তব্য রাখেন চবি ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক প্রফেসর সিরাজ উদ দৌল্লাহ এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির সদস্য-সচিব জনাব রাশেদ বিন আমিন চৌধুরী।
উপাচার্য তাঁর ভাষণে চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণ জয়ন্তী’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালায় উপস্থিত সকলকে স্বাগত ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, আলোকিত মানুষই গড়ে তুলতে পারে একটি আলোকিত সমাজ, জাতি তথা রাষ্ট্র। মানুষকে সত্যিকারের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার প্রধান অনুষঙ্গ শিক্ষা; আর শিক্ষা গ্রহণের প্রথম প্রাতিষ্ঠানিক ধাপ হচ্ছে বিদ্যালয়। উত্তর চট্টগ্রামের প্রাচীনতম এ শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠালগ্ন থেকে সগৌরবে নিরবচ্ছিন্নভাবে আলোকিত মানবসম্পদ উৎপাদনের কাজটি করে চলেছে। উপাচার্য আরও বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যবরেটরি স্কুল এন্ড কলেজ হাঁটি হাঁটি পা পা করে দীর্ঘ ৫০ বছর অতিক্রম করে সুবর্ণ জয়ন্তী উৎসব পালন করছে। এই উৎসব প্রাক্তন ও নবীনদের এক মহা মিলন উৎসব; সকল অন্যায়-দুর্নীতি, জঙ্গি-সন্ত্রাসকে প্রতিহত করে ঐক্যবদ্ধ হওয়ার এই উৎসব। মাননীয় উপাচার্য এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন এবং বর্তমান শিক্ষকবৃন্দসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, তাঁদের অকান্ত পরিশ্রম এবং সততা, সাহসিকতা ও আন্তরিকতায় এই শিক্ষা প্রতিষ্ঠান একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে পরিচিতি লাভ করেছে। মাননীয় উপাচার্য বিদ্যালয়ের এই গৌরবোজ্জ্বল ধারা অব্যাহত রেখে শিক্ষার্থীদের দেশপ্রেমিক-সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সম্মানিত শিক্ষক-অভিভাবকদের অধিকতর মনোযোগী হয়ে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান। মাননীয় উপাচার্য আরও বলেন, স্কুলের বিভিন্ন সমসস্যা সম্পর্কে তিনি অবহিত আছেন এবং এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ^াস প্রদান করেন। অনুষ্ঠানে মাননীয় উপাচার্য চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। মাননীয় উপাচার্যকে অনুষ্ঠানের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান ও উত্তরীয় পরিয়ে দেয়া হয়।
সুবর্ণ জয়ন্তী উৎসব কমিটির আহবায়ক উক্ত স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থী বিশিষ্ট চিকিৎসক ডা. প্রীতিশ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জসীম উদ্দিন, উক্ত স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জনাব শামসাদ বেগম চৌধুরী, মাধ্যমিক শাখার শিক্ষক জনাব মো. গোলাম মোস্তফা সরকার, স্কুলের প্রাক্তন শিক্ষার্থী ডিআইজি (এডমিন), ফিন্যান্স এন্ড টেলিকমিউনিকেশন জনাব মোরশেদুল আনোয়ার খান, গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ন সচিব শেখ মোমেনা মনি, প্রাক্তন শিক্ষার্থী ডা. ইশরাত জাহান, পুস্পল কান্তি পালিত, সফিউল বশর এবং সুবর্ণ জয়ন্তী উদযাপন পরিষদের সমন্বয়ক এম এ খালেদ চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন জনাব ইমতেনান মো. জাকি। জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করে অনুষ্ঠান সূচিত হয়। অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দ, উক্ত স্কুল এন্ড কলেজের শিক্ষকবৃন্দ, প্রাক্তন শিক্ষার্থী ও তাঁদের পরিবারবর্গ, বর্তমান শিক্ষার্থীবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রেস বিজ্ঞপ্তি



ফেইসবুকে আমরা