বাংলাদেশ, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

চট্টগ্রামে প্রশিক্ষণ শেষে ৫০ হিজড়াকে অনুদান প্রদান

  প্রকাশ : ২০১৯-১০-২৮ ২০:২০:৩২  

পরিস্হিতি২৪ডটকম : চট্টগ্রামে ৫০ দিনের প্রশিক্ষণ শেষে ৫০ জন হিজড়াকে আত্মকর্মসংস্থানের জন‌্য অনুদান দেয়া হয়েছে। সোমবার এ বিষয়ে একটি সমপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রশিক্ষণ প্রাপ্তদের মাঝে আত্মকর্মসংস্থান অনুদান তুলে দেন। অনুদান হিসেবে প্রশিক্ষণ প্রাপ্ত হিজড়াদের প্রত্যেকের হাতে ২৫ হাজার নগদ টাকা তুলে দেয়া হয়।

এর আগে ৯ সেপ্টেম্বর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত হিজড়াদের আত্মকর্মসংস্থানের জন‌্য ৫০দিনের একটি বিশেষ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে চট্টগ্রাম সমাজসেবা অধিদপ্তরের ব্যবস্থাপনায় হিজড়া জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন কর্মসূচির আওতায় এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে মেয়র বলেন, ‘হিজড়াদের জীবন মান উন্নয়নে সরকার ভাতা প্রদান, চাকরির সুযোগ সুবিধা বৃদ্ধি করাসহ নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে। প্রতি অর্থ বাজেটেই সরকার হিজড়াদের জন্য বরাদ্দকৃত টাকার পরিমাণ বাড়াচ্ছে।’

তিনি আরো বলেন, ‘জীবন মান উন্নয়নে সরকারের পাশাপাশি হিজড়াদেরকেও আত্মসচেতন হয়ে উঠতে হবে। সমাজের অপরাপর শ্রেণি সমাজের সাথে সামাজিক বন্ধনের ভিত গড়ে তুলতে হবে। মূল স্রোতের সাথে একই সমান্তরালে পথ চলতে নিজেরদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে।’

সমাপনী অনুষ্ঠানে চট্টগ্রাম সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক শহীদুল ইসলামসহ সংশ্লিষ্ট হিজড়া নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



ফেইসবুকে আমরা