বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

গোবন্দগঞ্জে বন্ধ পেপার মিল চালুর প্রতিবাদে রাস্তা অবরোধ করে বিক্ষোভ সমাবেশ

  প্রকাশ : ২০১৯-১০-০৮ ১৮:৪৩:০৪  

পরিস্হিতি২৪ডটকম/(গোবন্দগঞ্জ-গাইবান্ধা প্রতিনিধি): গাইবান্ধার গোবিন্দগঞ্জে পরিবেশ দূষণের কারণে প্রশাসন কর্তৃক বন্ধ করে দেয়া রাজা পেপার মিল আবারও চালু করার প্রতিবাদে গতকাল সোমবার (০৭ অক্টোবর) ওই মিলের সামনে স্থানীয় স্কুল শিক্ষার্থী, অভিভাবক এবং এলাকাবাসি বিক্ষোভ মিছিল, সমাবেশ ও রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করে।

সমাবেশে বক্তব্য রাখেন, কামারদহ ইউপি সদস্য শফিকুল ইসলাম, চাপড়িগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নুরে দিবা শান্তি, চাপড়িগঞ্জ মাদ্রাসার শিক্ষক ইয়াহিয়া প্রধান বুলু, প্রভাষক আব্দুল জলিল, মো. হোসেন আলী প্রমুখ।

সোমবার সকাল পৌনে ১১টা থেকে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত এ অবরোধ চলাকালে মহাসড়কের দু’পাশে শত শত যানবাহন আটকা পড়ে। পরে স্থানীয় প্রশাসনের পক্ষে গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম মেহেদী হাসান ও কামারদহ ইউপি চেয়ারম্যান সৈয়দ শরিফুল ইসলাম রতন ঘটনার সুষ্ঠ সমাধানের আশ্বাস দিলে অবরোধকারীরা অবরোধ তুলে নেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়,

উল্লেখ্য, গোবিন্দগঞ্জের কামারদহ ইউনিয়নের চাপড়িগঞ্জে অবস্থিত রাজা পেপার মিলস লিঃ দীর্ঘদিন ধরে পরিশোধন ছাড়াই মিলের বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত তরল বর্জ্য পার্শ¦বর্তী গজারিয়া খালে ফেলে আসছিল। এ কারণে খালের পানি দুষিত হয়ে চারদিকে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দুষণ করছিল। এতে আশে-পাশের শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতি এলাকার মানুষ দুর্ভোগের শিকার হয়। স্থানীয়রা দীর্ঘদিন থেকে দূষিত বর্জ্য বন্ধের দাবী জানিয়ে আসছিল। এর পরিপ্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তর স্থানীয় প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিলে গত ২৪ সেপ্টেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন চাপড়ীগঞ্জে গিয়ে মিলের উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেন। কিন্তু কয়েকদিন যেতে না যেতেই মিলটি আবার তার উৎপাদন কার্যক্রম চালিয়ে যেতে থাকে। আগের মতই মিলের বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত তরল বর্জ্য পার্শ¦বর্তী গজারিয়া খালে ফেলার কারণে খালের পানি দুষিত হয়ে চারিদিকে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দুষণ করছিল। এরই প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও রংপুর -বগুড়া মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করা হয়।



ফেইসবুকে আমরা