বাংলাদেশ, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

গাইবান্ধায় জাতিসংঘ শিশু অধিকার সনদ ও টেকসই উন্নয়ন অভিষ্ট কর্মশালা

  প্রকাশ : ২০১৯-১০-০৩ ১৯:৪২:৪২  

পরিস্হিতি২৪ডটকম/(মির হোসেন,গাইবান্ধা প্রতিনিধি ): জাতিসংঘ শিশু অধিকার সনদ (সিআরসি) ও টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বিষয়ক অবহিতকরণ এক কর্মশালা গাইবান্ধা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। গাইবান্ধা জেলা প্রশাসন ও ইউনিসেফ এই কর্মশালার আয়োজন করে।

উক্ত অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর কবিরের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোছা. রোখছানা বেগম।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোছা. জেবুন নাহার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর কবির, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ। মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, ইউনিসেফের সোনিয়া আফরিন, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উত্তম কুমার রায়, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. এনায়েত হোসেন, গাইবান্ধা প্রেসক্লাব সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোশাররফ হোসেন, মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক, এনজিও প্রতিনিধি জয়া প্রসাদ, আশরাফুল আলম প্রমুখ। কর্মশালা পরিচালনা করেন আব্দুল হালিম।

জাতিসংঘ শিশু অধিকার সনদ (সিআরসি) ও টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়নে ১৭টি অভিষ্ট, ১৬৯টি লক্ষ্যমাত্রা ও ২৩২টি সূচকের উপর সর্বাধিক গুরুত্বারোপ করতে হবে। জাতিসংঘের শিশু অধিকার সনদের ৩০ বছর অতিক্রম করা উপলক্ষে শিশুদের প্রতি সকল প্রকার সহিংসতা, তাদের উপর নির্যাতন ও শিশু পাচাররোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে তৎপরতা বৃদ্ধি করা একান্ত অপরিহার্য। এছাড়া শিশু অধিকার সনদে উল্লেখিত শিশুদের অধিকারসমূহ বাস্তবায়নে আরও কার্যকর কর্মপরিকল্পনা করা অত্যন্ত জরুরী বলে উল্লেখ করা হয়।



ফেইসবুকে আমরা